Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Cyclone Jawad: নিম্নচাপ হয়েই বাংলায় প্রবেশ ‘জওয়াদ’-এর, সকাল থেকে আকাশের মুখ ভার, হচ্ছে বৃষ্টিও

সোমবার সকাল থেকে আকাশের মুখ ভার। কলকাতা-সহ রাজ্যে শুরু হয়েছে বৃষ্টি। বইছে ঝোড়ো হাওয়া। টানা বৃষ্টিতে জল জমেছে কলকাতার বিভিন্ন রাস্তায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ০৭:৩৫
জলছবি: ঘূর্ণিঝড় জ়ওয়াদের প্রভাবে সকাল থেকেই ঝিরঝিরে বৃষ্টি শহরে। তার মধ্যেই গন্তব্যের দিকে যাত্রা।

জলছবি: ঘূর্ণিঝড় জ়ওয়াদের প্রভাবে সকাল থেকেই ঝিরঝিরে বৃষ্টি শহরে। তার মধ্যেই গন্তব্যের দিকে যাত্রা।
ছবি: দীপঙ্কর মজুমদার।

শেষমেশ পূর্বাভাস মিলল। ঘূর্ণীঝড় নয়, নিম্নচাপ হয়েই বাংলায় প্রবেশ করল ‘জওয়াদ’। যার জেরে রাত থেকে রাজ্যে শুরু হয়েছে বৃষ্টি। সোমবার সকাল থেকে আকাশের মুখ ভার। টানা বৃষ্টিতে কলকাতার একাধিক অঞ্চলে জল জমার সম্ভাবনা। হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার থেকে পরিস্থিতি কিছুটা পরিবর্তন হতে পারে।

হাওয়া অফিসের জানিয়েছে, হাওড়া, কলকাতা, হুগলি, বীরভূম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টিপাত হতে পারে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে অতিভারী বৃষ্টি হতে পারে। বাংলাদেশ লাগোয়া উত্তর ২৪ পরগনা, নদিয়া ও মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

শনিবারই শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল ঘূর্ণিঝড় ‘জওয়াদ’। রবিবার সকালে তা আরও শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হয় এবং ঘণ্টায় ১১ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলের দিকে এগিয়েছে। হাওয়া অফিসের সর্বশেষ বুলেটিন অনুযায়ী সোমবার ওড়িশা উপকূল থেকে নিম্নচাপটি আরও উত্তরপূর্বে সরেছে। এবং ১০ কিলোমিটার প্রতিঘণ্টা বেগে এগোচ্ছে। আগামী ছ’ঘণ্টায় আরও শক্তি ক্ষয় করে নিম্নচাপ অঞ্চলে পরিণত হয় হবে বাংলার উপকূল।

Advertisement

হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যের উপকূলে আগামী ২৪ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সোমবার বিকেল থেকে ধীরে ধীরে হাওয়ার গতি কমবে। সতর্কতা হসেবে সোমবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। মঙ্গলবারের পর বৃষ্টি কমতে পারে বলেই জানিয়েছে তারা।

আরও পড়ুন

Advertisement