Advertisement
১৯ মে ২০২৪
Weather

কলকাতা-সহ রাজ্যে আরও কমবে তাপমাত্রা, বইবে উত্তুরে হাওয়া, কনকনে ঠান্ডার পূর্বাভাস

আগামী কয়েক দিন কলকাতা-সহ রাজ্যে সর্বনিম্ন তাপমাত্রা আরও কমতে পারে। দিনভর বইবে উত্তুরে হাওয়া। বৃহস্পতিবার এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

বৃহস্পতিবার কলকাতায় শীতলতম দিন। পারদ নেমেছে ১২ ডিগ্রির ঘরে।

বৃহস্পতিবার কলকাতায় শীতলতম দিন। পারদ নেমেছে ১২ ডিগ্রির ঘরে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৭:৩৩
Share: Save:

দিনভর বইছে কনকনে উত্তুরে হাওয়া। রোদ থাকলেও মালুম হচ্ছে না তাপ। গত ক’দিন ধরেই ঠান্ডায় জবুথবু কলকাতা ও রাজ্যের বিভিন্ন জেলা। বৃহস্পতিবার কলকাতায় পারদ নেমেছে ১২ ডিগ্রির ঘরে। যা এই মরসুমের শীতলতম। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ক’দিন এমনই ঠান্ডার আমেজ বহাল থাকবে শহরে। পাশাপাশি শীতের কাঁপুনি ভাব টের পাওয়া যাবে বিভিন্ন জেলাতেও।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২ দিনে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা আরও ১-২ ডিগ্রি করে নামতে পারে। কলকাতার পাশাপাশি পারদপতনের সম্ভাবনা রয়েছে বিভিন্ন জেলাতেও। সেই সঙ্গে দিনভর বইবে উত্তুরে হাওয়া। মূলত উত্তুরে হাওয়ার দাপটের জেরেই পারদপতন ঘটছে। সকালের দিকে কুয়াশা থাকবে। কোচবিহারে ঘন কুয়াশার সতর্কতা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এই প্রথম এই মরসুমে শহরের পারদ নামল ১২ ডিগ্রির ঘরে। চলতি শীতের মরসুমে এর আগে গত ১৭ ডিসেম্বর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত ক’দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের নীচে থাকবে।

কলকাতার পাশাপাশি জেলাতেও ঝোড়ো ইনিংস খেলছে শীত। দক্ষিণবঙ্গের মধ্যে বর্ধমানে সবচেয়ে বেশি পারদপতন হয়েছে বৃহস্পতিবার। বর্ধমানের পারদ নেমেছে ৮.৬ ডিগ্রি সেলসিয়াসে। পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ৯.৮ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনেকতনে পারদ নেমেছে ৯.৪ ডিগ্রিতে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি শীতে কাঁপছে উত্তরবঙ্গও। বৃহস্পতিবার মালদহ ও কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ১০.৯ এবং ১০.৫ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিঙের পারদ নেমেছে ৩.১ ডিগ্রিতে। কালিম্পঙের সর্বনিম্ন তাপমাত্রা ৭.১ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Winter Weather News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE