Advertisement
০৫ মে ২০২৪
police

DG: মঙ্গলবারই অবসর নিচ্ছেন বীরেন্দ্র, নতুন ডিজি হিসাবে কি এগিয়ে মনোজ

সাধারণত নতুন ডিজি নিয়োগের আগে সিনিয়রিটি এবং কর্মজীবনের ভিত্তিতে আইপিএস অফিসারদের একটি নামের তালিকা দিল্লিতে পাঠাতে হয় রাজ্যকে

বীরেন্দ্র

বীরেন্দ্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ০৬:৩১
Share: Save:

রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র আজ, মঙ্গলবার অবসর নেবেন। উত্তরসূরি কে, তা নিয়ে জল্পনা রয়েছে। প্রশাসনের অন্দরের খবর, কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রক থেকে তিন জন অফিসারের নামের তালিকা পাঠানো হয়। যা থেকে এক জনকে বাছাই করতে হয়। সোমবার রাত পর্যন্ত দিল্লি থেকে সেই তালিকা এসে পৌঁছয়নি বলেই খবর।

তবে নানা মহলের জল্পনায় এগিয়ে রয়েছেন ১৯৮৬ ব্যাচের আইপিএস মনোজ মালবীয়। রাজ্য পুলিশের নানা পদ সামলে বর্তমানে ডিজি (সংগঠন) পদে রয়েছেন। প্রসঙ্গত, রাজ্যের পাঠানো তালিকায় মনোজ ছাড়াও ১৯৮৭ ব্যাচের অফিসার নীরজনয়ন পাণ্ডে, সুমন বালা সাহু, অধীর শর্মা, গঙ্গেশ্বর সিংহের অফিসারদের রয়েছে।

প্রশাসন সূত্রের দাবি, সাধারণত, নতুন ডিজি নিয়োগের আগে সিনিয়রিটি এবং কর্মজীবনের ভিত্তিতে আইপিএস অফিসারদের একটি নামের তালিকা দিল্লিতে পাঠাতে হয় রাজ্যকে। সেই তালিকা খতিয়ে দেখে তার থেকে তিনটি নাম বেছে রাজ্যকে জানিয়ে দেয় কেন্দ্র। সেই তিন জনের মধ্যে থেকে এক জনকে ডিজি হিসেবে নিয়োগ করে রাজ্য সরকার। নবান্ন সূত্রের দাবি, মাস দেড়েক আগে সিনিয়রিটির ভিত্তিতে কয়েক জন আইপিএস অফিসারের নামের তালিকা দিল্লিতে পাঠানো হয়েছিল। কিন্তু দিল্লি থেকে কোনও তালিকা না আসায় আজ, মঙ্গলবার বীরেন্দ্রর অবসর এবং নতুন ডিজি-র দায়িত্বভার বুঝে নেওয়ার কাজ মসৃণ হবে কি না, তা নিয়েও প্রশ্ন রয়েছে অনেকের মনে।

কেন্দ্রীয় সরকারি কর্তারা এ বিষয়ে মুখ খুলতে চাননি। তবে সূত্রের ব্যাখ্যা, ২০০৬-এর প্রকাশ সিংহ মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, ইউপিএসসি (ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন) রাজ্যের আইপিএস অফিসারদের মধ্যে থেকে তিন জনের নাম বাছাই করে রাজ্য সরকারকে পাঠায়। চাকরির মেয়াদ, কাজের রেকর্ড ও অভিজ্ঞতার নিরিখেই তালিকা তৈরি। যে ডিজি পদমর্যাদার অফিসারদের অন্তত দু’বছর চাকরি রয়েছে, তাঁরাই তালিকায় ছিলেন।

অতীতে নির্দিষ্ট সময়ের মধ্যে ডিজি নিয়োগ না হলে ভারপ্রাপ্ত ডিজি নিয়োগ করা হত। কিন্তু সুপ্রিম কোর্ট একাধিক বার ভারপ্রাপ্ত ডিজি নিয়োগের বিরুদ্ধে রায় দিয়েছে। কিন্তু তার পরেও কোভিড পরিস্থিতির জন্য অসমে ভারপ্রাপ্ত ডিজি নিয়োগ করতে হয়েছে। এই পরিস্থিতিতে প্রশাসনিক সূত্রের দাবি, দিল্লি তালিকা না পাঠালে প্রবীণতম অফিসার মনোজ মালব্য আজ, মঙ্গলবার বিদায়ী ডিজির কাছ থেকে কার্যভার বুঝে নিতে পারেন। মুখ্যমন্ত্রীর সম্মতিক্রমেই এই সিদ্ধান্ত। সূত্রের বক্তব্য, দিল্লি পরবর্তী কালে যদি তালিকা পাঠায় ও সেই তালিকার সঙ্গে রাজ্যের এই সিদ্ধান্ত না মিললে, মনোজকেই ডিজি করার পক্ষে সওয়াল করতে পারে রাজ্য। তবে নবান্নের অনেকেরই ধারণা, মনোজ প্রবীণতম অফিসার। তাই তাঁকে বাদ দিয়ে তালিকা তৈরির সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE