Advertisement
০৬ মে ২০২৪
Recruitment Scam

দুর্নীতির তদন্তে গতি আনতে কি সিবিআই কর্তার বদলি, নাকি নেপথ্যে অন্য কারণ? নজরে কুন্তল মামলা

Kuntal ghosh

কুন্তল ঘোষ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ০৭:১২
Share: Save:

সরকারি ভাবে বলা হয়েছিল, পূর্ব ভারতে সিবিআইয়ের যুগ্ম অধিকর্তার বদলি নেহাতই ‘রুটিন’। কিন্তু কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির সূত্রের খবর, আদতে এই অঞ্চলে বিভিন্ন মামলায় তদন্তের গতি বাড়াতেই এই পদক্ষেপ।

শুধু তা-ই নয়। কিছু দিন আগেই সিবিআইয়ের ডিরেক্টর এসে বৈঠক করে গিয়েছেন কলকাতায়। আজ, সোমবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মামলার শুনানিতে ইডি-র তরফে সওয়াল করার কথা কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল এস ভি রাজুর। হাজির করা হতে পারে বিভিন্ন নথিপত্র। সুপ্রিম কোর্টে ইডি-র মামলায় রাজুই দাবি করেছিলেন, অভিষেকের সঙ্গে নিয়োগ দুর্নীতির মামলার বিভিন্ন যোগসূত্র পেয়েছেন তাঁরা। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে তলবও করা হচ্ছে তার ভিত্তিতে। শুধু জেলে বসে প্রাক্তন যুব তৃণমূল নেতার চিঠির ভিত্তিতে নয়। এই ঘটনা তুলে ধরেও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রের দাবি, আগামিদিনে এ রাজ্যে দুর্নীতি-তদন্তে গতি বৃদ্ধিরই প্রবল সম্ভাবনা।

গত বছর ২১ জুলাই তৃণমূলের সমাবেশের পরেই গ্রেফতার হয়েছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। টাকার পাহাড় উদ্ধার হয়েছিল তাঁর ‘বান্ধবী’ অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে। এ বারেও ২১ জুলাই পেরোনোর পরে তদন্তে গতিবৃদ্ধির সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না রাজনৈতিক মহল। দলের সমাবেশের মঞ্চ থেকেই খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কটাক্ষের সুরে বলেছেন, ‘‘একুশে জুলাই শেষ হয়ে গেল। কাল-পরশু থেকে আবার (তদন্তকারীদের অতিসক্রিয়তা) শুরু হবে।’’

তদন্তকারী সংস্থার একটি সূত্রে খবর, সম্প্রতি নিয়োগ দুর্নীতির তদন্তে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি তাদের হাতে এসেছে। অভিযোগ, ওই নথি অনুযায়ী এই দুর্নীতির টাকা পৌঁছেছে বেশি কয়েক জন ‘প্রভাবশালী’ ব্যক্তির কাছে। একে-একে তাঁদের ডাকার প্রস্তুতি শুরু হয়েছে। তদন্তে অসহযোগিতা করলে, গ্রেফতারের রাস্তা পর্যন্ত খোলা রাখা হচ্ছে বলে এক তদন্তকারী অফিসারের দাবি।

এরই মধ্যে আজ, অভিষেকের মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। শুক্রবার এই মামলায় অভিষেককে চার দিনের রক্ষাকবচ দিয়েছিল আদালত। বলা হয়েছিল, টাকা পাচারের নির্দিষ্ট প্রমাণ ছাড়া অভিষেকের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারবে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। আজ হাই কোর্টে অভিষেকের হয়ে সওয়াল করার কথা আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির। ইডি-র তরফে সওয়াল করতে পারেন অতিরিক্ত সলিসিটর জেনারেল রাজু।

তদন্তকারী সংস্থাটি সূত্রে খবর, এ দিন আদালতে নিয়োগ দুর্নীতিতে বিভিন্ন তথ্যপ্রমাণ পেশ করতে পারে ইডি। অভিষেকের আইনজীবীদের অবশ্য গোড়া থেকেই দাবি, পুরোটাই রাজনৈতিক ভাবে উদ্দেশ্যপ্রণোদিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recruitment Scam Kuntal Ghosh Abhishek Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE