Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Mock Test

Mock Test: রাজ্যে মহড়া পরীক্ষার প্রশ্নপত্রে ‘কন্যাশ্রী’, ‘লক্ষ্মীর ভান্ডার’, শুরু বিতর্ক

প্রশ্নপত্রে সরকারি পোস্টার কেন এবং তার ভিত্তিতে কেনই বা ছাত্রছাত্রীদের উত্তর লিখতে হবে, সেই প্রশ্ন ওঠার পাশাপাশি পুরো বিষয়টি নিয়েই জোরদার বিতর্কের সৃষ্টি হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ০৭:১২
Share: Save:

বিভিন্ন রাজ্যের শিক্ষার মান কেমন, সেই বিষয়ে সমীক্ষার জন্য ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভের (ন্যাস) পরীক্ষা নেয় কেন্দ্রীয় সরকার। সেই পরীক্ষার প্রস্তুতির জন্য রাজ্যের শিক্ষা দফতর যে-‘মক টেস্ট’ বা মহড়া পরীক্ষার ব্যবস্থা করেছে, তাতেও ‘কন্যাশ্রী’ ‘লক্ষ্মীর ভান্ডার’, ‘স্টুডেন্টস ক্রেডিট কার্ড’ বা ছাত্রঋণের মতো সরকারি প্রকল্প নিয়ে নানান প্রশ্ন! মহড়া পরীক্ষার সময় অনলাইনে পর্দায় ফুটে উঠবে ওই সব প্রকল্পের পোস্টার এবং সেই সব পোস্টারে উল্লিখিত তথ্য পড়ে উত্তর লিখতে হবে পড়ুয়াদের। প্রশ্নপত্রে সরকারি পোস্টার কেন এবং তার ভিত্তিতে কেনই বা ছাত্রছাত্রীদের উত্তর লিখতে হবে, সেই প্রশ্ন ওঠার পাশাপাশি পুরো বিষয়টি নিয়েই জোরদার বিতর্কের সৃষ্টি হয়েছে।

Advertisement

ঠিক হয়েছে, পশ্চিমবঙ্গ থেকে চলতি বছর তিন হাজারেরও বেশি স্কুলের তৃতীয়, পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণির পড়ুয়ারা ন্যাস পরীক্ষা দেবে। তারই মহড়া পরীক্ষার আয়োজন করেছে রাজ্য সরকার এবং ইতিমধ্যেই সেই মহড়া পরীক্ষার প্রশ্ন বাংলা শিক্ষা পোর্টালে আপলোড করা হয়েছে। শিক্ষা দফতর জানিয়েছে, ওই প্রশ্ন ডাউনলোড করে স্কুলের মাধ্যমে ৪-৫ অক্টোবরের মধ্যে অভিভাবকদের দেওয়া হবে। উত্তরপত্র ২৫-২৬ অক্টোবর জমা দিতে হবে স্কুলে।

শিক্ষক-শিক্ষিকারা জানাচ্ছেন, পঞ্চম শ্রেণির বাংলার মহড়া পরীক্ষার আপলোড করা পোস্টারে বিনামূল্যে বিদ্যালয়ের পোশাক, পাঠ্যপুস্তক বিতরণ, মিড-ডে মিলের কথা আছে। ওই সব পোস্টারের ভিত্তিতে নানা ধরনের ছোট প্রশ্ন (মাল্টিপ্ল চয়েস কোয়েশ্চেন বা এমসিকিউ) করা হয়েছে। আবার অষ্টম শ্রেণির বাংলার মহড়া পরীক্ষায় ‘কন্যাশ্রী’র পোস্টার দিয়ে ওই প্রকল্প নিয়ে নানা প্রশ্ন এসেছে। দশম শ্রেণির বাংলা মহড়া পরীক্ষায় প্রশ্ন করা হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি সংবলিত ছাত্রঋণ কার্ডের পোস্টার থেকে।

শিক্ষক শিবিরের একাংশের বক্তব্য, ন্যাসের প্রশ্ন হয় বিষয়ভিত্তিক। ওই পরীক্ষায় সাধারণ জ্ঞানের উপরে কোনও প্রশ্ন থাকে না। তা ছাড়া পাঠ্যক্রমে তো কন্যাশ্রী বা স্টুডেন্টস ক্রেডিট কার্ড এখনও যোগ হয়নি। তা হলে ন্যাসের জন্য প্রস্তুতির মহড়া পরীক্ষায় এই ধরনের সরকারি প্রকল্প নিয়ে প্রশ্ন রাখার যুক্তি কী?

Advertisement

শিক্ষা দফতরের এক কর্তার বক্তব্য, ন্যাস পরীক্ষায় বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্প থেকে প্রশ্ন দেওয়ার রেওয়াজ আছে। সেই সব কেন্দ্রীয় প্রকল্পের পোস্টারে প্রধানমন্ত্রীর ছবিও থাকে। বাংলার পড়ুয়ারা বিভিন্ন সরকারি প্রকল্পের পোস্টার দেখে উত্তর লিখতে পারে কি না, তা দেখে নেওয়ার জন্য মহড়া পরীক্ষায় রাজ্য সরকারের নানা প্রকল্প থেকে প্রশ্ন দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.