Advertisement
১০ মে ২০২৪
Transporter

Transport: বেসরকারি বাস কি পথে নামবে? বাড়বে ভাড়া? সোমবার বৈঠকে বসছে সরকার

ভাড়া বাড়ানোর দাবি জানিয়েছিলেন বেসরকারি বাস মালিকরা। তাঁদের দাবি মেনে একটি কমিটিও গড়া হয়েছিল। সেই কমিটিও কোনও সিদ্ধান্ত নিতে পারেনি।

কলকাতার রাস্তা বেসরকারি বাস নামবে কী? জটিলতা কাটাতে সোমবার বৈঠকে পরিবহন দফতর।

কলকাতার রাস্তা বেসরকারি বাস নামবে কী? জটিলতা কাটাতে সোমবার বৈঠকে পরিবহন দফতর। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ১৭:১২
Share: Save:

বিধিনিষেধ কিছুটা শিথিল করে বাস চালানোর নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। অথচ, ভাড়া না বাড়িয়ে বাস নামাতে নারাজ বেসরকারি বাসের মালিকরা। সরকারি বাস রাস্তায় নামানো হলেও, তা পর্যাপ্ত নয় আম জনতার জন্য। স্বাভাবিকভাবেই রাস্তায় বেরিয়ে নাকাল হতে হচ্ছে সাধারণ মানুষকে। তাই সোমবার সমাধান সূত্র বার করতেবাস মালিকদের বৈঠকে ডেকেছে পরিবহণ দফতর। বৈঠকে ডাকা হয়েছে, বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতি, সিটি সুবার্বন বাস সার্ভিসেস, মিনিবাস আপারেটার্স কো-অর্ডিনেশন কমিটি, ওয়েস্ট বেঙ্গল অন্ড মিনিট বাস ওনার্স এসোসিয়েশন, জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট-সব বেশকিছু বাস মালিকদের সংগঠনকে।

যদিও বাস মালিকদের সংগঠন সাফ জানিয়ে দিয়েছে, ভাড়া না বাড়ালে তাঁরা কোনওভাবেই বাস রাস্তায় নামাবেন না। শনিবার পাল্টা পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, ‘‘সমস্যার কথা আমরা জানি। সরকার বিষয়টা দেখছে। বাস মালিকদের আমরা বার বার বলেছি বাস চালাতে।’’ পরিবহণ মন্ত্রীর এমন বক্তব্য প্রকাশ্যে আসার পরেই বৈঠকে ডাকা হয়েছে বাস মালিকদের।

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে কোভিড সংক্রমণের কারণে কলকাতা-সহ পশ্চিমবঙ্গে সরকারি ও বেসরকারি বাস পরিষেবা বন্ধ হয়ে যায়। পরে ওই বছর জুন মাস থেকে আনলক পর্ব শুরু হলেও বেসরকারি বাস পরিষেবা পুরোপুরি শুরু করা যায়নি। সেই সময় থেকেই বাসভাড়া বাড়ানোর জন্য রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছিলেন বেসরকারি বাস মালিকরা। তাঁদের দাবি মেনে একটি কমিটিও গড়া হয়েছিল। শেষ পর্যন্ত সেই কমিটিও ভাড়া বৃদ্ধি নিয়ে কোনও সিদ্ধান্তই নিতে পারেনি।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে চলতি বছরের ১৬ মে থেকে সরকারি বিধিনিষেধ জারি হয়ে যায়। কিন্তু ১ জুলাই থেকে মুখ্যমন্ত্রী আবারও বেসরকারি বাস মালিকদের বাস নামাতে বলেছেন। এ দিকে ভাড়া না বাড়ালে এবার আর তাঁরা বাস রাস্তায় নামাতে চাইছেন না। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের অধীনে রাজ্য জুড়ে ৪২ হাজার বেসরকারি বাস চলে। কলকাতা ও শহরতলি থেকে রোজ প্রায় সাড়ে সাত হাজার বেসরকারি বাস চলাচল করে। সরকারি বিধিনিষেধের কারণেই এই বাস পরিষেবা বন্ধ। জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে তাঁরা যে বাস রাস্তায় নামাবেন না, সেই সিদ্ধান্তে অটল বাস মালিকরা। কিন্তু সরকারের ডাকে তাঁরা বৈঠকে যোগ দেবেন বলেই জানিয়েছেন।জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলছেন, ‘‘এখনও কোনও বৈঠকের ডাক পাইনি। তবে সরকারপক্ষ বৈঠক ডাকলে আমরা অবশ্যই যাব। আমরাও বাস চালাতে চাই। তবে সবার আগে বাসের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিক রাজ্য সরকার। নাহলে এই শিল্প পুরোপুরি ধ্বংস হয়ে যাবে।’’ অন্য বাস মালিক সংগঠনগুলিও একই কথা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE