Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিপদে গার্ডের শরণ নিতে মহিলা কামরায় যন্ত্র

মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কিছু দিন আগেই ট্রেনের দরজায় সিসিটিভি ক্যামেরা বসানোর কাজ শুরু করেছে রেল মন্ত্রক।

অমিতাভ বন্দ্যোপাধ্যায়
কলকাতা ০২ মার্চ ২০১৭ ০৪:১৯
Save
Something isn't right! Please refresh.
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

Popup Close

মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কিছু দিন আগেই ট্রেনের দরজায় সিসিটিভি ক্যামেরা বসানোর কাজ শুরু করেছে রেল মন্ত্রক। এ বার দরকার হলে লোকাল ট্রেনের মহিলা কামরা থেকে যাত্রীরা যাতে গার্ডের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন, তার ব্যবস্থা হচ্ছে। বসানো হচ্ছে ‘টক ব্যাক সিস্টেম’ নামে একটি যন্ত্র। মুম্বইয়ের লোকাল ট্রেনে এ মাসেই এই যান্ত্রিক যোগাযোগ ব্যবস্থার সূচনা করছে পশ্চিম রেল।

রেল সূত্রের খবর, এক-একটি লোকাল ট্রেনের দু’টি মহিলা কামরায় ওই যন্ত্র বসাতে খরচ পড়ছে কমবেশি সাড়ে ১২ হাজার টাকা। খরচ এত কম হওয়া সত্ত্বেও আগে কেন এই যন্ত্রের কথা ভাবা হয়নি, সেই প্রশ্ন উঠছে। সরাসরি জবাব এড়িয়ে রেলকর্তাদের কেউ কেউ স্বীকার করছেন, আগেই যে ওই যন্ত্রের সাহায্য নেওয়া হয়নি, তার মূলে আছে মূলত উদ্যোগের অভাব।

আরও পড়ুন: চাপ বাড়ছে অ্যাপোলোর, পুরনো ঘটনা নিয়ে আবার শুরু তদন্ত

Advertisement

আছে ওই যন্ত্রের অকারণ ব্যবহারের আশঙ্কাও। রেলের তরফে যাত্রীদের অনুরোধ করা হচ্ছে, কামরায় বিশেষ কোনও ঘটনা বা আপৎকালীন পরিস্থিতি তৈরি হলেই তবেই যেন ওই যন্ত্র ব্যবহার করা হয়। নইলে ওই যন্ত্রের অহেতুক ব্যবহারে গার্ড বিব্রত হবেন। যাত্রীদের নিরাপত্তার জন্য এর আগে মধ্য রেল ‘বিশেষ নিরাপত্তা অ্যালার্ম’ তৈরি করে কামরায় লাগিয়েছিল। কিন্তু পরে দেখা যায়, যাত্রীরা উপযুক্ত কারণ ছাড়াই ওই অ্যালার্ম বাজাচ্ছেন। শেষে ওই ব্যবস্থাই বন্ধ করে দেওয়া হয়।

কিন্তু লোকাল হোক বা এক্সপ্রেস, সব ট্রেনেই যাত্রী-সুরক্ষার অব্যবস্থা নিয়ে হইচই হচ্ছে। বিশেষ করে সব ধরনের ট্রেনেই মহিলাদের নিরাপত্তা নিয়ে রেল প্রশাসন উদ্বিগ্ন। নাশকতা, চুরি-ডাকাতি ছাড়াও ট্রেনে নারী-নিগ্রহের ঘটনা ঘটছে হামেশাই। রেলে নাশকতা ও যাত্রী-নিরাপত্তা নিয়ে মঙ্গলবারেই বিভিন্ন রাজ্যের পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। আর সুরক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়েই লোকাল ট্রেনের মহিলা কামরায় গার্ডের সঙ্গে সরাসরি যোগাযোগের ব্যবস্থা চালু করছে পশ্চিম রেল। রেলকর্তারা জানান, বাতানুকূল লোকাল ট্রেনেও খুব তাড়াতাড়ি ওই যন্ত্র বসানো হবে।

কয়েক বছর আগে শিয়ালদহের লোকাল ট্রেনে চালক ও গার্ডের মধ্যে সহজে কথা বলার জন্য কম খরচে সর্বপ্রথম যন্ত্র (‘টক ব্যাক সিস্টেম’) বসিয়েছিল পূর্ব রেলই। তার পরে এই অঞ্চলে এটা নিয়ে কেউ আর ভাবেনি। তবে পশ্চিম রেল এই ভাবনাকেই কাজে লাগিয়ে মুম্বইয়ের লোকাল ট্রেনের মহিলা কামরায় ওই যন্ত্র বসাচ্ছে। যাতে মহিলা যাত্রীরা প্রয়োজনে কামরা থেকেই গার্ডের সঙ্গে সহজে কথা বলতে পারেন। জানাতে পারেন বিপদ-আপদ ও ঝুটঝামেলার কথা। ইতিমধ্যে বেশ কিছু ট্রেনে ওই যন্ত্র বসিয়েও ফেলেছে তারা। ৮ মার্চ কিছু ট্রেনে ওই সব যন্ত্র চালু হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement