Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Civic Police

মহিলা সিভিক পুলিশেরা আবেদন করলেই বদলি হতে পারবেন শ্বশুরবাড়ির জেলায়, জারি হল নির্দেশিকা

‘ওয়েস্ট বেঙ্গল পুলিশ স্টেট ওয়েলফেয়ার কমিটি’র তরফে এই বিষয়ে আবেদন জানানো হয়েছিল নবান্নে। সেই আবেদন খতিয়ে দেখার পর সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

Women Civic Police will get transfer to the district of their choice only if they apply

মহিলা সিভিক পুলিশদের বদলির ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল রাজ্য প্রশাসন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫১
Share: Save:

মহিলা সিভিক পুলিশদের বদলির ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল রাজ্য প্রশাসন। এ বার থেকে আবেদন করলেই শ্বশুরবাড়ির এলাকার থানা বা পুলিশ জেলায় বদলি নিতে পারবেন তাঁরা। শনিবার রাজ্য পুলিসের ডিজি রাজীব কুমার এই নির্দেশ দিয়েছেন। ওই দিনই এই সংক্রান্ত বিষয়ে নির্দেশিকাও জারি হয়ে গিয়েছে। ‘ওয়েস্ট বেঙ্গল পুলিশ স্টেট ওয়েলফেয়ার কমিটি’র তরফে এই বিষয়ে আবেদন জানানো হয়েছিল নবান্নে। সেই আবেদন খতিয়ে দেখার পর সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

রাজ্য পুলিশের মহিলা সিভিক ভলান্টিয়াররা কর্মরত জেলার অন্য থানায় বদলি চাইলে কমিশনারেটের কমিশনার বা জেলার পুলিশ সুপারের কাছে আবেদন করতে পারবেন। একই রেঞ্জে অন্য পুলিশ জেলায় বদলি হতে চাইলে ‘রেঞ্জ ডেপুটি ইনসপেক্টর অফ পুলিশ’-এর কাছে আবেদন জানাতে হবে। রেঞ্জের বাইরের জ়োনে বদলি হতে চাইলে ‘জ়োনাল অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল’ বা ‘ইনসপেক্টর জেনারেল অব পুলিশ’-এর কাছে আবেদন জানাতে হবে। জ়োন বা কমিশনারেটের বাইরে হলে ‘ইনসপেক্টর জেনারেল’ (ওয়েলফেয়ার) বা ‘ওয়েস্ট বেঙ্গল পুলিশ ডিরেক্টরেট’-এর কাছে আবেদন জানাতে হবে। সেই আবেদনপত্র বিবেচনার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বদলির সিদ্ধান্ত নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

police civic police West Bengal government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE