Advertisement
১৩ এপ্রিল ২০২৪
ZSI

ZSI: পাঁচ শতাধিক জীব-প্রজাতি আবিষ্কার প্রাণী সর্বেক্ষণের

গত এক বছরে দেশের বিভিন্ন প্রান্তে পাঁচশোরও বেশি নতুন প্রজাতির জীব আবিষ্কার করেছে জুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা ভারতীয় প্রাণী সর্বেক্ষণ।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ০৬:১৫
Share: Save:

গত এক বছরে দেশের বিভিন্ন প্রান্তে পাঁচশোরও বেশি নতুন প্রজাতির জীব আবিষ্কার করেছে জুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা ভারতীয় প্রাণী সর্বেক্ষণ। শুক্রবার কলকাতায় ওই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠা দিবসে নতুন প্রাণী আবিষ্কারের তালিকা প্রকাশ করবেন কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব। সাতকোশিয়া ব্যাঘ্র প্রকল্প, দেশের পাখি ইত্যাদির মতো আরও কিছু বিষয়ের তথ্য প্রকাশ করা হবে।২০২০-২১ সালে ৫৫৭টি নতুন জীব-প্রজাতি খুঁজে পেয়েছিল প্রাণী সর্বেক্ষণ। এ বার তার থেকে বেশি প্রজাতির সন্ধান মিলেছে কি না, তা নিয়ে প্রশ্ন রয়েছে। প্রতিষ্ঠানের অধিকর্ত্রী ধৃতি বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার বলেন, “নতুন আবিষ্কৃত প্রজাতির সংখ্যা শুক্রবার প্রকাশ করবেন মন্ত্রী। তার আগে এ ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলা সম্ভব নয়।” নতুন আবিষ্কৃত প্রাণী তালিকার সঙ্গে বটানিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার আবিষ্কৃত নতুন আবিষ্কৃত উদ্ভিদের তালিকাও সে-দিন প্রকাশ করা হবে বলে জানান তিনি।

কলকাতায় প্রাণী সর্বেক্ষণ প্রতিষ্ঠিত হয় ১৯১৬ সালের ১ জুলাই। কিন্তু এত দিন বড় আকারে প্রতিষ্ঠা দিবস পালন করা হয়নি। ধৃতিদেবী জানান, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে এ বার বড় আকারে প্রতিষ্ঠা দিবস পালন করা হচ্ছে।প্রাণী সর্বেক্ষণ আরও কী কী কাজ করে, এ দিন তা-ও জানান অধিকর্ত্রী। মশা মারার বিশেষ ভেষজ রাসায়নিক আবিষ্কার তার অন্যতম। বেশি পরিমাণে সেই রাসায়নিক উৎপাদনের জন্য প্রতিষ্ঠান প্রস্তুত বলে জানান তিনি। বাংলার নেকড়ে, হায়না নিয়ে সমীক্ষা চলছে। আর কী ভাবে বন্যপ্রাণী সংরক্ষণ বাড়ানো যায়, তা-ও এই প্রতিষ্ঠানের বিবেচ্য। প্রাণী সর্বেক্ষণের উৎকর্ষ বোঝাতে গিয়ে নতুন প্রতিষ্ঠানগুলিকে কার্যত কটাক্ষও করেন অধিকর্ত্রী। বলেন, ‘‘রোজ রোজ ব্যাঙের ছাতার মতো বিশ্ববিদ্যালয় গজিয়ে উঠছে। তাদের কিছু কিছু বন্ধ হয়ে যায়। কিন্তু প্রাণী সর্বেক্ষণ একশো বছরের বেশি সময় ধরে প্রাণী গবেষণায় কাজ করে চলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ZSI animals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE