Advertisement
২০ এপ্রিল ২০২৪
imran khan

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

আজ রামনবমী উপলক্ষে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুপুর ১টা নাগাদ তাঁর ওই ভাষণ কর্মসূচিটি শুরু হওয়ার কথা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ০৬:৩১
Share: Save:

পাকিস্তানে পালাবদল। মধ্যরাতের নাটক শেষে অনাস্থা ভোটে হেরে গেলেন ইমরান খান। তাঁর বিপক্ষে ১৭৪টি ভোট পড়েছে। রাতেই তিনি প্রথমে প্রধানমন্ত্রীর বাসভবন, পরে ইসলামাবাদ ছেড়ে চলে যান হেলিকপ্টারে। পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন পাকিস্তানে, নজর থাকবে সে দিকে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

ইউক্রেনের যুদ্ধপরিস্থিতি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে আচমকাই শনিবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে হাজির হন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যুদ্ধ পরিস্থিতির মধ্যেই রাজধানী কিভে গিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন তিনি। বরিসের ইউক্রেন সফর নিয়ে কোনও সরকারি ঘোষণা ছিল না। রাশিয়ার সঙ্গে যুদ্ধ চলাকালীন এই সফর গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

শ্রীলঙ্কার অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক সঙ্কট

শ্রীলঙ্কার আইনসভায় সরকারের প্রতি অনাস্থা আনার কথা ঘোষণা করল বিরোধীরা। আর্থিক বিপর্যয়ের আবহের মধ্যেই এ বার শ্রীলঙ্কায় দানা বেঁধেছে রাজনৈতিক সঙ্কট। সে দেশের পার্লামেন্টে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশের কথা ঘোষণা করেছেন বিরোধী দলনেতা সাজিথ প্রেমদশা। আজ নজর থাকবে ওই সংক্রান্ত খবরের দিকে।

মোদীর ভাষণ

আজ রামনবমী উপলক্ষে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুপুর ১টা নাগাদ তাঁর ওই ভাষণ কর্মসূচিটি শুরু হওয়ার কথা।

সিপিএমের পার্টি কংগ্রেস

আজ কেরলের কান্নুরে সিপিএমের পার্টি কংগ্রেসের শেষ দিন। সেখানে নির্বাচিত হবে নতুন কেন্দ্রীয় কমিটি। নির্বাচিত হবেন দলের পরবর্তী সাধারণ সম্পাদক। পাশাপাশি, নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করবে নতুন পলিটব্যুরো সদস্যদের নাম। এ ছাড়া বিকেলে পার্টি কংগ্রেস উপলক্ষে প্রকাশ্য সমাবেশ রয়েছে।

দুই কেন্দ্রের উপনির্বাচন

আগামী ১২ এপ্রিল আসানসোল লোকসভা এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। আজ ওই উপনির্বাচনের প্রচারের শেষ দিন। সব রাজনৈতিক দলের প্রচারের দিকে নজর থাকবে।

বগটুই-কাণ্ডে সিবিআই তদন্ত

শনিবার তৃণমূল নেতা ভাদু শেখ খুনে অভিযুক্তদের চার দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। এই অভিযুক্তদের মধ্যে রয়েছেন সেরা শেখ, নুর ইসলাম ওরফে সঞ্জু, রাজা শেখ, সফিকুল শেখ এবং ভাসান শেখ। আজ তাঁদের জিজ্ঞাসাবাদ করবে সিবিআই। জিজ্ঞাসাবাদ থেকে কোনও নতুন তথ্য উঠে আসে কি না আজ সে দিকে নজর থাকবে।

ঝালদা হত্যাকাণ্ডের সিবিআই তদন্ত

ঝালদার কংগ্রেস কাউন্সিলর খুনের ঘটনায় তদন্ত শুরু করেছে সিবিআই। শনিবার সিবিআইয়ের ডিআইজি অখিলেশ সিংহ ঘটনাস্থল পরিদর্শন করেন। আজ নজর থাকবে ওই তদন্তের দিকে।

গ্রাফিক সনৎ সিংহ।

গ্রাফিক সনৎ সিংহ।

অনুব্রত মণ্ডল এবং সিবিআই

বুকে ব্যথা ও শ্বাসকষ্টের সমস্যা নিয়ে এসএসকেএম হাসপাতালে ভর্তি রয়েছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। আগের থেকে সমস্যা কিছুটা কমলেও তিনি পুরোপুরি সুস্থ নন বলে হাসপাতাল সূত্রে খবর। আবার সিবিআইয়ের তরফ থেকে বিকল্প চিকিৎসার ব্যবস্থা করা হয়।

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিছিল

জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে এলিয়ট পার্ক থেকে রাজভবন পর্যন্ত মিছিল করার কথা আম আদমি পার্টির। দুপুর ২টো নাগাদ ওই মিছিলটি হওয়ার কথা।

আইপিএল

আজ আইপিএলে কলকাতা বনাম দিল্লির খেলা রয়েছে। বিকেল সাড়ে ৩টে নাগাদ ওই খেলাটি শুরু হওয়ার কথা। এ ছাড়া সন্ধ্যা সাড়ে ৭টায় রয়েছে রাজস্থান ও লখনউয়ের খেলা।

আলিয়া ও রণবীরের বিয়ে

বিয়ে করতে চলেছেন বলিউড অভিনেত্রী আলিয়া ভট্ট এবং অভিনেতা রণবীর কপূর। বিয়ের প্রস্তুতি-সহ ওই সংক্রান্ত সমস্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE