Advertisement
০২ মে ২০২৪
Russia

Russia-Ukraine war: ১১ শহরের মেয়রকে অপহরণ করেছে রুশ সেনা, দাবি ইউক্রেনের উপপ্রধানমন্ত্রীর

যে সমস্ত শহরের মেয়রকে অপহরণ করা হয়েছে তার মধ্যে রয়েছে কিভ, খারকিভ, খেরসন, জাপোরিঝজিয়া, মাইকোলাইভ এবং দানেতস্ক।

রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ ৩৯ দিনে পড়ল।

রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ ৩৯ দিনে পড়ল। ফাইল ছবি

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৮:১৫
Share: Save:

ইউক্রেনের ১১টি শহরের মেয়রকে অপহরণ করেছে রুশ সেনা, এমনটাই দাবি করলেন ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক। এই শহরগুলি মধ্যে রয়েছে কিভ, খারকিভ, খেরসন, জাপোরিঝজিয়া, মাইকোলাইভ এবং দানেতস্ক।

বিষয়টি নিয়ে তিনি নেটমাধ্যমে একটি ভিডিয়ো বার্তা পোস্ট করেছেন। তাতে বলেছেন, ‘‘আন্তর্জাতিক রেডক্রস কমিটিকে আমি বিষয়টি জানিয়েছি। সাধারণ মানুষের মতো শহরের মেয়ররাও নিখোঁজ হয়ে যাচ্ছেন।’’ ভিডিয়ো বার্তায় কাতর কণ্ঠে তিনি আবেদন জানান, "তাঁদের ফিরিয়ে আনতে কিছু করুন।"

তিনি আরও দাবি করেন, কিভের পশ্চিমে মতিজিন গ্রামের প্রধান ওলগা সুখেনকো এবং তাঁর স্বামীকে ‘খুন’ করেছে রুশ সেনা।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ ৩৯ দিনে পড়ল। সংবাদ সংস্থা এপি-র প্রতিবেদন অনুযায়ী রাশিয়া দাবি করেছে ওডেসার তৈল শোধনাগার তাদের দখলে রয়েছে। খারকিভের গর্ভনর জানিয়েছেন, রাশিয়া উত্তর-পূর্বে ইউক্রেন ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রেখেছে।

বোমা-বারুদের সমান্তরালে যুদ্ধ চলছে সাইবার পরিসরেও। জানা গিয়েছে, রাশিয়া ইউক্রেনের ভূখণ্ডে অনুপ্রবেশের পাশাপাশি তার মদতপুষ্ট সাইবার দস্যুদের কাজে লাগিয়ে ধসিয়ে দিতে চাইছে আক্রান্ত দেশটির বিভিন্ন প্রশাসনিক ব্যবস্থাকে। তবে হাত গুটিয়ে বসে নেই ইউক্রেনও। সাইবার হানাদারি রুখতে জনৈক ইউক্রেনীয় সাইবার বিশেষজ্ঞ পাল্টা হামলা চালাচ্ছেন রাশিয়ার বিভিন্ন সরকারি ওয়েবসাইটে। রুখে দিচ্ছেন সাইবার হানাদারদের গোষ্ঠী ‘কন্টি’-র আগ্রাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE