Advertisement
২২ মে ২০২৪
peru

উত্তাল পেরু, এক দিনে নিহত ১৭

বিক্ষোভকারীদের মূল দাবি, প্রাক্তন প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিয়ো-র দ্রুত মুক্তি। সেই সঙ্গে দেশে সাধারণ নির্বাচন ও সংবিধান সংস্কারও চাইছেন তাঁরা।

দেশের পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন ১৭ জন।

দেশের পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন ১৭ জন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লিমা, পেরু শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ০৮:২৭
Share: Save:

সরকার-বিরোধী বিক্ষোভে গত মাস থেকেই অশান্ত দক্ষিণ আমেরিকার দেশ পেরু। তবে গত কয়েক দিন ধরে বিক্ষোভের উত্তাপ ক্রমশ বাড়ছে। দেশের পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন ১৭ জন। মাসখানেক ধরে চলা বিক্ষোভ-আন্দোলনে গত কালই সবচেয়ে বেশি সংখ্যক নাগরিকের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত প্রাণ গিয়েছে মোট ৩৯ জনের। নিহতদের মধ্যে রয়েছে দুই কিশোরও। পুলিশ জানিয়েছে, গত কাল দেশের দক্ষিণাংশের পুনো এলাকায় তিতিকাকা হ্রদের তীরবর্তী শহর হুলিয়াকার পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। সংঘর্ষে আহত হয়েছেন ৬৮ জন বিক্ষোভকারী।

বিক্ষোভকারীদের মূল দাবি, প্রাক্তন প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিয়ো-র দ্রুত মুক্তি। সেই সঙ্গে দেশে সাধারণ নির্বাচন ও সংবিধান সংস্কারও চাইছেন তাঁরা। গত মাসে অনৈতিক ভাবে কংগ্রেস মুলতুবি করার অভিযোগ আনা হয় পেদ্রোর বিরুদ্ধে। তার পরেই তাঁকে গ্রেফতার করা হয়। তাঁর জায়গায় এখন দেশের প্রেসিডেন্টের গদিতে বসেছেন দিনা বোলুয়ার্তে। দিনা গত কাল সাফ জানিয়েছেন, বিক্ষোভকারীদের সব দাবি মানা সরকারের পক্ষে সম্ভব নয়। তাঁর বক্তব্য, দ্রুত নির্বাচন করার বিষয়ে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। পরোক্ষে তিনি বুঝিয়েছেন, প্রাক্তন প্রেসিডেন্টকে এখন ছাড়া হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

peru Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE