Advertisement
২৫ জুন ২০২৪
peru

পেরুর পাহাড়ে খোদাই করা বিড়াল, ২ হাজার বছরের পুরনো ছবির খোঁজ মিলল

দক্ষিণ আমেরিকার নাজকা সংস্কৃতির অঙ্গ এই ছবিগুলি। ৪৫০ বর্গ কিলোমিটার জুড়ে রয়েছে এই নাজকা লাইন। এটি আবিষ্কার হয় ১৯২৭ সালে।

পাহাড়ের গায়ে খোদাই করা ছবি।

পাহাড়ের গায়ে খোদাই করা ছবি।

সংবাদ সংস্থা
লিমা, পেরু শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২০ ২০:০৬
Share: Save:

পাহাড়ের গায়ে খোদাই করা বিড়ালের ছবি। পেরুর নাজকা মরুভূমি এলাকায় এই ছবির সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। মনে করা হচ্ছে এই ছবি খোদাই করা হয়েছে কমপক্ষে ২ হাজার বছর আগে।

প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, রাজধানী লিমার দক্ষিণে নাজকা লাইনে খোঁজ মেলা বিড়ালের ছবিটি ১২১ ফুট লম্বা। রেখাগুলি ১২ থেকে ১৫ ইঞ্চি পুরু। ওই এলাকায় এমন ছবির খোঁজ মেলা অবশ্য নতুন নয়। এর আগেও অনেক ছবি দেখতে পাওয়া যায়। ছবিগুলি আকাশ থেকেই দেখা যায়। পর্যটকরাও তা দেখতে আসেন। পেরুর সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে, এত দিন বিড়ালের ছবিটি কারও নজরে আসেনি। সম্প্রতি পাহাড়ের একটি অংশে রাস্তা তৈরি করার জন্য পরিষ্কার করার পরেই দেখা মেলে ছবিটির।

আরও পড়ুন: পুজো প্যান্ডেলে দর্শক নয়, স্পষ্ট নির্দেশ দিয়ে দিল কলকাতা হাইকোর্ট

প্রত্নতাত্ত্বিকদের বক্তব্য, দক্ষিণ আমেরিকার নাজকা সংস্কৃতির অঙ্গ এই ছবিগুলি। ৪৫০ বর্গ কিলোমিটার জুড়ে রয়েছে এই নাজকা লাইন। এটি আবিষ্কার হয় ১৯২৭ সালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cat lima peru
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE