Advertisement
০৮ মে ২০২৪
Afghanistan

News of the day: কাবুল বিস্ফোরণ থেকে কলকাতার তেজস্ক্রিয় রহস্য কোন দিকে, আজ আর কী কী নজরে

আজ নজর থাকবে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টের তৃতীয় দিনের দিকে। বিকেল সাড়ে ৩টে নাগাদ খেলা শুরু হওয়ার কথা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২১ ০৯:০২
Share: Save:

কাবুল বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ ও গুলি চালানোর ঘটনায় এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে। আহতের সংখ্যাও অনেক। আত্মঘাতী ওই বিস্ফোরণ থেকে রক্ষা পাননি আমেরিকার সেনা ও তালিব যোদ্ধারাও। আফগানিস্তানে তালিবান পরিস্থিতির মধ্যে আতঙ্ক বাড়িয়েছে এই বিস্ফোরণ। তবে এর পিছনে কাদের হাত রয়েছে সুনির্দিষ্ট ভাবে তা এখনও জানা যায়নি। আমেরিকার দাবি, আইএস জঙ্গি সংগঠনের ‘খোরাসান’ শাখা ওই হামলা চালিয়েছে। তবে এই হামলার ফলে আফগানিস্তান নিয়ে নতুন করে চিন্তা শুরু করেছে বিভিন্ন দেশ। ৩১ অগস্টের মধ্যে সে দেশ থেকে সেনা প্রত্যাহারের কথা থাকলেও, বাসিন্দাদের দেশে ফেরানো অবধি বাইডেন প্রশাসন তা পিছিয়ে দিতে পারে বলে অনেকে মনে করছেন। সে ক্ষেত্রে তালিবানের কাছে ফের কাঁটা হয়ে দাঁড়াবে আমেরিকা। ওই বিস্ফোরণের পর অন্যান্য দেশও নিরাপদে বাসিন্দাদের ফিরিয়ে আনতে চেষ্টা চালাচ্ছে। ফলে আজ, শুক্রবার ওই সংক্রান্ত সমস্ত খবরের দিকে নজর থাকবে।

৪ হাজার ২৫৮ কোটি টাকার ধাতু সঙ্গে নিয়ে কলকাতা বিমানবন্দরে গ্রেফতার হয়েছেন হুগলির দুই যুবক। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে চারটি উজ্জ্বল পাথরের মতো শক্তিশালী তেজস্ত্রিয় মৌল ক্যালিফোর্নিয়াম। সিআইডির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, পাথরগুলি ছাই রঙের। সেগুলি অন্ধকারেও ঝলমল করছে। ক্যানসারের চিকিত্সা।য় ব্যবহার হয় এই ধাতুর। এমনকি বিস্ফোরক চিহ্নিত করে যে যন্ত্র, তাতেও কাজে লাগে ক্যালিফোর্নিয়াম। এটি বিশ্বের অন্যতম মূল্যবান তেজস্ক্রিয় মৌল। এক গ্রামের দাম প্রায় ১৭ কোটি টাকা! এত দামি ধাতু সাধারণ পরিবার থেকে উঠে আসা ওই যুবকরা কী ভাবে হাতে পেলেন তার তদন্ত শুরু করেছে। ইতিমধ্যেই ওই ধাতু পরীক্ষাগারে পাঠানো হয়েছে। কোথা থেকে পাওয়া গেল, কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল, ধাতু রহস্যের একাধিক উত্তরের দিকে চোখ থাকবে আজ।

নজর থাকবে রাজ্যের বিধানসভা উপনির্বাচন সংক্রান্ত খবরের দিকেও। ভোট করানোর দাবি নিয়ে বৃহস্পতিবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল। এর পর তারা কী অবস্থান নেবে বা কমিশন থেকে কোনও জবাব আসে কি না, নজর থাকবে। এ ছাড়া আজ নজর থাকবে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টের তৃতীয় দিনের দিকে। বিকেল সাড়ে ৩টে নাগাদ খেলা শুরু হওয়ার কথা।

সদ্য মা হয়েছেন অভিনেত্রী নুসরত জাহান। হাসপাতালেই এখনও চিকিৎসাধীন রয়েছেন তিনি। নুসরত সংক্রান্ত খবরের দিকেও নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Taliban 2.0 Mamata Banerjee Kabul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE