×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ মে ২০২১ ই-পেপার

সেনাঘাঁটিতে তালিবানি হামলা, নিহত ৪৩ আফগান সেনা

সংবাদ সংস্থা
কন্দহর ১৯ অক্টোবর ২০১৭ ১৪:৩৩
আফগান সেনার মহড়া চলছে।—ফাইল চিত্র।

আফগান সেনার মহড়া চলছে।—ফাইল চিত্র।

তালিবানি আত্মঘাতী হামলায় প্রাণ হারালেন অন্তত ৪৩ জন আফগান সেনা। বৃহস্পতিবার দক্ষিণ আফগানিস্তানের একটি সেনাঘাঁটিতে ওই হামলা চালায় জঙ্গিরা। এই নিয়ে চলতি সপ্তাহে নিরাপত্তা বাহিনীর উপর তিন বার হামলা হল।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, এ দিন সকালে কন্দহর প্রদেশের মাইওয়ান্ড জেলার চাশমো এলাকায় সেনা জওয়ান ভর্তি একটি গাড়িতে আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। ওই হামলায় ৪৩ জন সেনা কর্মীর মৃত্যু হয়েছে। পাশাপাশি, ৯ জন গুরুতর জখম এবং দু’জন নিঁখোজ।

প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র দাওলাত ওয়াজিরি সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, জঙ্গিরা গাড়িবোমা বিস্ফোরণ ঘটিয়েছে। তাঁর কথায়, ‘‘সেনাঘাঁটির গেটের সামনে এ দিন সকালে একটি গাড়িবোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। সেই বিস্ফোরণে ওই জঙ্গিও মারা গিয়েছে। সেনাঘাঁটিতে আর কোনও জঙ্গি রয়েছে কি না তার খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।’’ যদিও ওই বিস্ফোরণে সেনাঘাঁটি প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। গোটাটাই পুড়ে খাঁক হয়ে গিয়েছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

আরও খবর
দীপাবলির সকালে ময়দানের বহুতলে বড়সড় আগুন

এই হামলার দায় তালিবানি জঙ্গি সংগঠন নিয়েছে। তারা জানিয়েছে, ওই হামলায় ৬০ জন সেনা কর্মীর মৃত্যু হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখতে একটি প্রতিনিধি দলকে ঘটনাস্থনে পাঠানো হয়েছে। এই নিয়ে চলতি সপ্তাহে নিরাপত্তা বাহিনীর উপর মোট তিন বার হামলা চলল। এবং প্রায় ১৩০ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে সেনা, পুলিশ এবং সাধারণ নাগরিকও রয়েছেন।

প্রতিটি ক্ষেত্রেই জঙ্গিরা বিস্ফোরণের জন্য ‘হাই মোবিলিটি মাল্টিপারপাস হুইল্‌ড ভেহিকল’ ব্যবহার করেছে। গত মঙ্গলবারেও একটি বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। দক্ষিণ-পূর্ব আফগানিস্তানে ওই হামলায় ৮০ জনের মৃত্যু হয়। প্রায় ৩০০ জন গুরুতর জখম হন। তার আগে গজনীতেও একটি আত্মঘাতী বিস্ফোরণ হয়। সেখানেও অনেকের মৃত্যু হয়।

Advertisement