Advertisement
০১ জুন ২০২৪
Israel-Hamas Conflict

‘আত্মঘাতী’, নিহত ৫ ইজ়রায়েলি

হামাস পরিচালিত ইজ়রায়েলি স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত গাজ়ায় নিহত হয়েছেন ৩৫ হাজারের বেশি সাধারণ মানুষ।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
গাজ়া শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ০৭:৪৬
Share: Save:

উত্তর গাজ়ার জাবালিয়ায় হামাস আবার সংগঠিত হচ্ছে বলে দাবি করে চলতি সপ্তাহেই ইজ়রায়েলের বাহিনী সেখানে ফিরে গিয়েছে। নিজেদের ছোড়া গোলাতেই সেখানে পাঁচ ইজ়রায়েলি সেনার মৃত্যু হয়েছে বুধবার। ইজ়রায়েলের সেনা এবং প্যালেস্টাইনের হামাস, দু’পক্ষই আজ জাবালিয়া এবং রাফায় সংঘর্ষ আরও জোরদার করার কথা জানায়।

ইজ়রায়েলি সেনার তরফে দাবি করা হয়েছে, মৃত পাঁচ তরুণ প্যারাট্রুপার ব্রিগেডের ২০২ নম্বর ব্যাটালিয়নের সদস্য। বুধবার সকালে ইজ়রায়েলের দু’টি ট্যাঙ্ক জাবালিয়া শরণার্থী শিবিরে পৌঁছয়। সেখানকার একটি বাড়িতে তারা আশ্রয় নেয়। সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ পৌঁছয় প্যারাট্রুপার বাহিনী। জাবালিয়া শিবিরের যে বাড়িতে তারা ওঠে, তার জানালা দিয়ে আগ্নেয়াস্ত্রের নল বেরিয়ে থাকতে দেখে ভুল বোঝে পদাতিক বাহিনী। তারা ট্যাঙ্ক থেকে দু’টি গোলা ছুড়লে মৃত্যু হয় পাঁচ তরুণ প্যারাট্রুপারের। আরও সাত জন জখম হন। যার মধ্যে তিন জনের অবস্থা আশঙ্কাজনক। ইজ়রায়েলি সেনা জানিয়েছে, এ ব্যাপারে বিস্তারিত তদন্ত করা হবে।

অন্য দিকে, দক্ষিণ গাজ়ার রাফায় গত দশ দিনে আশ্রয়চ্যুত হয়েছেন প্রায় ছ’লক্ষ মানুষ। শরণার্থী শিবিরে বর্তমানে রয়েছেন দশ লক্ষের বেশি ঘরছাড়া। গত বছর ২৭ অক্টোবর ইজ়রায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ২৭৮ জন ইজ়রায়েলি সেনার মৃত্যু হয়েছে। তার মধ্যে ৪৪ জনের, অর্থাৎ ১৫ শতাংশের ‘যুদ্ধকালীন দুর্ঘটনায়’ মৃত্যু হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ইজ়রায়েলের সেনার ওয়েবসাইটে।

হামাস পরিচালিত ইজ়রায়েলি স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত গাজ়ায় নিহত হয়েছেন ৩৫ হাজারের বেশি সাধারণ মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict israel hamas palestine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE