Advertisement
০৩ মে ২০২৪
Nuclear Submarine

সমুদ্রের গভীরে পাতা ফাঁদে আটকে গেল চিনের নৌবাহিনীর ডুবোজাহাজ, ৫৫ জনের মৃত্যুর আশঙ্কা

সমুদ্রের গভীরে পাতা ‘চেন অ্যান্ড অ্যাঙ্কর’ ফাঁদে হঠাৎ আটকে পড়ে চিনের নৌবাহিনীর ডুবোজাহাজটি। তার পরেই যান্ত্রিক সমস্যা দেখা দেয় ডুবোজাহাজে।

চিনের ডুবোজাহাজ।

চিনের ডুবোজাহাজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১১:০০
Share: Save:

পীত সাগরের তলা দিয়ে পার হচ্ছিল চিনের একটি নিউক্লিয়ার সাবমেরিন। সমুদ্রের গভীরে পাতা ফাঁদে আটকে পড়ে চিনা নৌবাহিনীর সেই ডুবোজাহাজটি। সমস্যা দেখা দেয় ডুবোজাহাজের অক্সিজেন সরবরাহকারী যন্ত্রে। দীর্ঘ ক্ষণ অক্সিজেনের অভাব থাকায় সাবমেরিনের ভিতরে থাকা ক্যাপ্টেন-সহ ৫৫ জন চিনা সেনার মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হয়েছে।

ডেলি মিররের প্রতিবেদন অনুযায়ী, ব্রিটেনের জাহাজকে আটকানোর জন্য ফাঁদ পাতা হয়েছিল। সেই ফাঁদেই আটকে পড়ে চিনা সাবমেরিনটি। যদিও, চিন প্রশাসনের তরফে এই ঘটনাটি পুরোপুরি ভাবে অস্বীকার করা হয়।

ব্রিটেনের একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, ২১ অগস্ট পীত সাগরে একটি ডুবোজাহাজ ‘চেন অ্যান্ড অ্যাঙ্কর’ ফাঁদে পড়ে। স্থানীয় সময় অনুযায়ী সকাল ৮টা ১২মিনিটে এই ঘটনাটি ঘটে। ফাঁদে আটকে পড়ার কিছু ক্ষণের মধ্যেই ডুবোজাহাজে যান্ত্রিক সমস্যা দেখা দেয়। অক্সিজেনের অভাবে ৫৫ জন চিনা সেনার মৃত্যু হয়। এই খবর জানাজানি হওয়ার পর চিনের তরফে ঘটনাটি অসত্য বলে দাবি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuclear Submarine China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE