Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bangladesh

বয়স কোনও বাধা নয়, ৬৭ বছর বয়সে মাধ্যমিক পরীক্ষা দিয়ে পাশ করলেন এক বৃদ্ধ

৬৭ বছর বয়সে মাধ্যমিক পরীক্ষা দিয়ে পাশ করলেন আবুল কালাম আজাদ। বাংলাদেশের শেরপুরের বাসিন্দা তিনি।

২০২০ সাল থেকে মাধ্যমিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন আবুল কালাম আজাদ।

২০২০ সাল থেকে মাধ্যমিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন আবুল কালাম আজাদ। ছবি: প্রথম আলো।

সংবাদ সংস্থা
ঢাকা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৪:২৫
Share: Save:

পড়াশোনার জন্য বয়স কোনও বাধা নয়, প্রয়োজন ইচ্ছাশক্তির। তা-ই প্রমাণ করলেন আবুল কালাম আজাদ। ৬৭ বছর বয়সে মাধ্যমিক পরীক্ষা দিয়ে পাশ করলেন তিনি। বাংলাদেশের শেরপুরের বাসিন্দা আবুল। তবে, অন্য একটি নামেও বেশ পরিচিত তিনি, ‘কবি কালাম’।

পরীক্ষায় পাশ করার খবর দিয়ে বাংলাদেশি সংবাদ মাধ্যম ‘প্রথম আলো’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, ২০২২ সালে চন্দ্রাবাজ রশিদা বেগম হাইস্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় বসেন আবুল। সোমবার দুপুরে ফলাফল প্রকাশিত হওয়ায় জানতে পারেন, ভাল নম্বর নিয়ে পাশ করেছেন তিনি।‘প্রথম আলো’ লিখেছে, ১৯৫৫ সালে লঙ্গরপাড়া গ্রামে জন্ম আবুলের। দশম শ্রেণি পর্যন্ত গ্রামেই পড়াশোনা করেছিলেন তিনি। সেই সময় তাঁদের বাড়িতে আগুন লেগে যাওয়ায় পরিবার-সহ ঢাকাতে চলে আসেন আবুল। তার পর ঢাকা শহরের ডকইয়ার্ডে চাকরি পেয়েছিলেন তিনি।

২২ বছর ঢাকায় থাকার পর বিয়েও করেন আবুল। কর্মসূত্রে পাড়ি দিতে হয় সৌদি আরবে। ২০১৩ সালে সৌদি আরব থেকে আবার গ্রামের বাড়িতে ফিরে আসেন তিনি। কিন্তু দশম শ্রেণির পর আর পড়াশোনা করতে পারেননি বলে আফসোস ছিল তাঁর। এই বয়সে এসে আবার নতুন করে পড়াশোনা শুরু করবেন কি না এই নিয়ে ভেবেছেনও অনেক। শেষ পর্যন্ত ২০২০ সাল থেকে মাধ্যমিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন আবুল। ২০২২ সালে পরীক্ষায় বসে পাশ করেন তিনি।

আবুল বলেন, ‘‘পড়ালেখার প্রতি আমার ভীষণ দুর্বলতা। সব সময় সংবাদপত্র ও বই পড়ি। গান লিখি। কবিতা লিখি। কয়েকটি উপন্যাস এবং ছোট গল্প লিখেছি। এসবের পাণ্ডুলিপি যত্নের সঙ্গে সংরক্ষণ করছি।’’ নারীদের শিক্ষাগ্রহণের বিষয়েও গুরুত্ব দেন তিনি। তাঁর মতে, পড়াশোনার ক্ষেত্রে বয়স কোনও বাধা নয়। ইচ্ছা থাকলেই সব কিছু করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE