Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Japan Earthquake

৭.৫ মাত্রার কম্পনে সুনামি সতর্কতা জাপানে! উপকূল এলাকা দ্রুত খালি করার নির্দেশ প্রশাসনের

বছরের প্রথম দিনে জোরালো ভূমিকম্প জাপানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। কম্পনের মুহূর্তের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৩:১৩
Share: Save:

বছরের প্রথম দিনে জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। এর ফলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

চার দিন আগেই জাপানে আরও এক বার ভূমিকম্প হয়। দেশের পূর্ব উপকূলে প্রশান্ত মহাসাগরের উপর অবস্থিত কুরলি দ্বীপ এবং সংলগ্ন এলাকা পর পর দু’বার কেঁপে ওঠে। রিখচার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল যথাক্রমে ৬.৫ এবং ৫। সে সময়ে সুনামি সতর্কতা জারি হয়নি। কিন্তু সোমবারের কম্পনের তীব্রতা আগের চেয়েও বেশি। ফলে সুনামির সম্ভাবনা তৈরি হয়েছে।

সোমবারের কম্পনের মুহূর্তের একাধিক ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। দেখা গিয়েছে, রেলস্টেশন থরথর করে কাঁপছে। যদিও ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

জাপান টাইমস জানিয়েছে, সোমবারের ভূমিকম্পের ফলে জাপানের উত্তর-পশ্চিম উপকূলে সুনামি সতর্কতা জারি করেছে জাপানের মৌসম ভবন। ওই অংশে ইশিকাওয়া, নিগাতা, টোয়ামা, ইয়াগাতা প্রভৃতি এলাকা দ্রুত খালি করতে বলা হয়েছে। সমুদ্রের ধার থেকে সরে গিয়ে উঁচু বহুতলে আশ্রয় নিতে বলা হয়েছে বাসিন্দাদের। ভূমিকম্পের ফলে সমুদ্র ফুঁসে উঠতে পারে। ঢেউয়ের উচ্চতা হতে পারে পাঁচ মিটার পর্যন্ত।

সোমবারের কম্পন অনুভূত হয়েছে জাপানের রাজধানী টোকিয়োতেও। ভূমিকম্পের উৎসস্থল ছিল মাটির ৫০ কিলোমিটার গভীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

japan Earthquake earthquake Japan Tsunami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE