Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিদেশি তাড়াতে উদ্যোগী কুয়েত, ফিরতে হতে পারে ৮ লক্ষ ভারতীয়কে

আন্তর্জাতিক বাজারে তেলের দাম যে ভাবে কমছে এবং করোনা অতিমারির কালে যে ব্যাপক অর্থসঙ্কট দেখা দিয়েছে, তা সামাল দিতে বেশ কিছু দিন ধরেই বিদেশি হট

সংবাদ সংস্থা
কুয়েত সিটি ০৬ জুলাই ২০২০ ১৫:৫১
Save
Something isn't right! Please refresh.
কুয়েত থেকে দেশে ফিরে আসতে হতে পারে কয়েক লক্ষ ভারতীয়কে। ছবি: পিটিআই।

কুয়েত থেকে দেশে ফিরে আসতে হতে পারে কয়েক লক্ষ ভারতীয়কে। ছবি: পিটিআই।

Popup Close

দেশের নাগরিকদের জন্য যথেষ্ট কর্মসংস্থান তৈরি করতে অভিবাসী প্রবেশে রাশ টানার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সরকার। তাদের দেখানো পথে এ বার হাঁটতে চলেছে কুয়েতও। বিদেশি তাড়াতে প্রবাসী কোটা বিলের খসড়া তৈরি করেছে সে দেশের সরকার। দেশের ন্যাশনাল অ্যাসেম্বলিতে ইতিমধ্যে তা মঞ্জুরও হয়ে গিয়েছে। ওই বিলটি আইনে পরিণত হলে, প্রায় ৮ লক্ষ ভারতীয়কে কুয়েত ছেডে় বেরিয়ে যেতে হবে।

ওই বিলটিকে ইতিমধ্যেই সাংবিধানিক সিলমোহর দিয়েছে কুয়েত ন্যাশনাল অ্যাসেম্বলির আইনসভা কমিটি। তাতে বলা হয়েছে, ভারতীয়রা যেন দেশের জনসংখ্যার ১৫ শতাংশ অতিক্রম করতে না পারে। তা কার্যকর করতে কী কী পদক্ষেপ করা যেতে পারে, তা ঠিক করার জন্য ওই বিলটিকে খুব শীঘ্র সংসদে প্রবাসী জনসংখ্যা নিয়ন্ত্রণ কমিটির কাছে পাঠানো হবে। সেখানে যে সিদ্ধান্ত গৃহীত হবে, সেই মতোই এগোবে কুয়েত সরকার।

গাল্ফ নিউজের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে কুয়েতের মোট জনসংখ্যা প্রায় ৪৩ লক্ষ। এর মধ্যে মাত্র ১৩ লক্ষ কুয়েতি নাগরিক। বাকি ৩০ লক্ষই বিভিন্ন দেশ থেকে সেখানে গিয়েছেন। এই প্রবাসী জনসংখ্যার ১৪ লক্ষ ৫০ হাজার আবার ভারতীয়। অর্থাৎ বর্তমানে কুয়েতে যত বিদেশি রয়েছেন, তাঁদের মধ্যে ভারতীয়দের সংখ্যাই সবচেয়ে বেশি। তাই বিলটি আইনে পরিণত হলে সবার আগে সেখানে বসবাসকারী ভারতীয়দের উপরই বিপদ নেমে আসবে।

Advertisement

আরও পড়ুন: করোনার সঙ্কটের মধ্যেই বিউবোনিক প্লেগ, ফের মহামারি সতর্কতা চিনে

আন্তর্জাতিক বাজারে তেলের দাম যে ভাবে কমছে এবং করোনা অতিমারির কালে যে ব্যাপক অর্থসঙ্কট দেখা দিয়েছে, তা সামাল দিতে বেশ কিছু দিন ধরেই বিদেশি হটানোর দাবি উঠছে কুয়েতে। মন্ত্রী আমলারা তো বটেই, গত মাসে প্রধানমন্ত্রী শেখ সাবাহ্ আল খালিদও এমনই দাবি তোলেন। দেশে প্রবাসী জনসংখ্যা ৭০ শতাংশ থেকে ৩০ শতাশে নামিয়ে আনার প্রস্তাব দেন তিনি।

ধাপে ধাপে তা কী ভাবে কার্যকর করা যায়, ন্যাশনাল অ্যাসেম্বলিতে খুব শীঘ্র তার একটি খসড়া তাঁরা পেশ করবেন বলে জানিয়েছেন স্পিকার মারজুক আল-ঘানেম। তবে প্রকৃত অর্থে কুয়েতি নাগরিক যাঁরা, সেই ১৩ লক্ষ মানুষের একটা বড় অংশই অশিক্ষার অন্ধকারে রয়ে গিয়েছে। বিষয়টি তাঁদেরও ভাবাচ্ছে বলে জানিয়েছেন আল ঘানেম। ভিসা দিয়ে বিদেশ থেকে ডাক্তার ও দক্ষ কর্মী নিয়োগের ফলেও এই সংখ্যাটা বাড়ছে বলে দাবি করেন তিনি।

আরও পড়ুন: কোভিড, নোটবন্দি, জিএসটি, মোদী সরকারের ব্যর্থতা নিয়ে গবেষণা হবে হার্ভার্ডে: রাহুল

কুয়েতে ভারতীয় দূতাবাস সূত্রে যে তথ্য সামনে এসেছে, তাতে দেখা গিয়েছে, এই মুহূর্তে কুয়েতে নার্স, ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানী মিলিয়ে প্রায় ২৮ হাজার ভারতীয় সরকারি চাকরিতে নিযুক্ত রয়েছেন। বেসরকারি সংস্থায় নিযুক্ত প্রায় ৫ লক্ষ ২৩ হাজার মানুষ। তাঁদের পরিবার-পরিজন মিলিয়ে আরও ১ লক্ষ ১৬ হাজার ভারতীয় রয়েছেন সেখানে। কুয়েতের ২৩টি ভারতীয় স্কুলে প্রায় ৬০ হাজার ভারতীয় পড়ুয়া পাঠরত। এ ছাড়াও ব্যবসা-বাণিজ্যে যুক্ত রয়েছেন বহু মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement