Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩

ইয়েমেন থেকে দেশে ফিরছেন ৯০ ভারতীয়

ইয়েমেনে আটকে পড়া ভারতীয়ের মধ্যে প্রথম দফায় ৯০ জনের আজ রাত ১২টার পর দেশে ফেরার কথা। ইয়েমেনে আটকে পড়া ৩৫০ জন ভারতীয় আজই জিবুতিতে পৌঁছেছেন। ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা গত কাল বিকেলে আডেন বন্দরে পৌঁছয়। ওই জাহাজে করেই ৩৫০ জন ভারতীয় আজ জিবুতিতে পৌঁছেছেন। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, উদ্ধার হওয়া ৩৫০ জন ভারতীয়কে দু’টি সি১৭ গ্লোবমাস্টারে করে ভারতে নিয়ে আসা হবে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৫ ০২:০৭
Share: Save:

ইয়েমেনে আটকে পড়া ভারতীয়ের মধ্যে প্রথম দফায় ৯০ জনের আজ রাত ১২টার পর দেশে ফেরার কথা।

Advertisement

ইয়েমেনে আটকে পড়া ৩৫০ জন ভারতীয় আজই জিবুতিতে পৌঁছেছেন। ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা গত কাল বিকেলে আডেন বন্দরে পৌঁছয়। ওই জাহাজে করেই ৩৫০ জন ভারতীয় আজ জিবুতিতে পৌঁছেছেন। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, উদ্ধার হওয়া ৩৫০ জন ভারতীয়কে দু’টি সি১৭ গ্লোবমাস্টারে করে ভারতে নিয়ে আসা হবে।

রুজির টানে ইয়েমেনে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের হুগলির তিন যুবক (দু’জন পাণ্ডুয়ার এবং এক জন বলাগড়ের)। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের বর্তমান পরিস্থিতি চিন্তায় ফেলেছে তাঁদের পরিজনদের। পাণ্ডুয়ার বাসিন্দা এক যুবক আজ বাড়িতে যোগাযোগ করে জানিয়েছেন, তাঁরা দেশে ফেরার চেষ্টা করছেন।

পাণ্ডুয়ার রানাগ়ড়ের শেখ আব্দুল রসিদ গত ডিসেম্বরে ইয়েমেনে গিয়েছিলেন। তাঁর বাবা শেখ আমের আলির কথায়, ‘‘ছেলে সোনার কারিগর। গত কয়েক বছর ধরে সে ইয়েমেনে যাচ্ছে। আবার দেশেও ফিরে আসে। কিন্তু এ বার তো আর ওরা ফিরতে পারছে না।’’ দু’বছর আগে ইয়েমেনে গিয়েছিলেন পাণ্ডুয়ার আর এক যুবক সইফার রহমন। উদ্বিগ্ন তাঁর পরিজনেরাও। ইয়েমেনে গিয়ে আটকে পড়েছেন বলাগড়ের যুবক শেখ সইদুলও। জেলা প্রশাসন সূত্রের খবর, পশ্চিমবঙ্গ থেকে যাঁরা ইয়েমেনে গিয়েছিলেন, তাঁদের কেউ কেউ জাহাজে চড়ে আফ্রিকায় পৌঁছেছেন।

Advertisement

বিদেশ মন্ত্রকের তরফে এক মুখপাত্র আজ জানিয়েছেন, ৩৫০ জন ভারতীয়ের মধ্যে ২০৬ জন কেরলের, ৪০ জন তামিলনা়ডুর, ৩১ জন মহারাষ্ট্রের, ২৩ জন পশ্চিমবঙ্গের এবং ২২ জন দিল্লির। এ ছাড়া অন্য রাজ্যের বাসিন্দা তো আছেনই। ওই ভারতীয়দের মধ্যে রয়েছেন ১০১ জন মহিলা এবং ২৮ জন শিশু।

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ টুইট করেছেন, ‘‘ভারতীয় নৌবাহিনী এবং বায়ুসেনার সাহায্যে আমার সহকর্মী জেনারেল ভি কে সিংহ জিবুতিতে গোটা উদ্ধারকাজের দেখভাল করছেন।’’ সূত্রের খবর, আজ কেরলের মুখ্যমন্ত্রী উমেন চান্ডি আটকে প়ড়া ভারতীয়দের উদ্ধারকাজে আরও গতি আনতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুরোধ করেছেন।

এ দিকে আটকে পড়া মানুষদের উদ্ধার করতে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে আজ আরও একটি বিমান পাঠাল পাকিস্তান। ইতিমধ্যেই গত শনি এবং রবিবার বিমানে ইয়েমেন থেকে ৫০০ জনকে ফিরিয়ে এনেছে পাকিস্তান। সূত্রের খবর, আডেন থেকে ২০০ জন পাকিস্তানিকে জিবুতি নিয়ে আসা হয়েছে। ওই ২০০ জনকে নিয়ে আজ করাচিতে পৌঁছবে পাক বিমানটি। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে আটকে পড়েছিলেন ৩০০০ জন পাকিস্তানি। তার মধ্যে এখনও পর্যন্ত ৫০০ জনকে উদ্ধার করা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.