Advertisement
১৪ জুলাই ২০২৪
British

অফিসে ‘ফাঁকি’ দিতে টয়লেটে ঝিমুনির দিন শেষ, আসছে এই নতুন কমোড

অনেক সময় পাবলিক টয়লেটের বাইরে দীর্ঘক্ষণ লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে হয়। ভিতরে যিনি রয়েছেন, তিনি হয়তো সেখানে ঘুমিয়ে পড়েছেন। আর বাইরে লাইন লম্বা হয়েই চলেছে। এই সমস্যা রেল স্টেশন, বাস স্ট্যান্ড, অফিস-সহ সব পাবলিক টয়লেটেই দেখা যায়।

নতুন নক্সার টয়লেট। ছবি: টুইটার থেকে নেওয়া।

নতুন নক্সার টয়লেট। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৯ ১০:০৯
Share: Save:

অনেক সময় অফিসের শৌচালয়ে কর্মীরা প্রয়োজনের থেকে বেশি সময় কাটিয়ে দেন বলে অভিযোগ। কমোডে বসে অনেকের আবার ঝিমুনিও এসে যায়। ফলে আরও বেশি সময় লেগে যায়। এই সমস্যা আটকানোর কোনও উপায় ছিল না নিয়োগকর্তাদের হাতে। সেই দিন এবার মনে হয় শেষ হতে যাচ্ছে বলেই মনে করা হচ্ছে।

ব্রিটেনের স্ট্যান্ডার্ড টয়লেট নামে একটি সংস্থা তৈরি করেছে এমন এক কমোড, যাতে বেশিক্ষণ বসে থাকা যাবে না। এটি মূলত অফিস ও পাবলিক টয়লেটে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। টয়লেটটির নকশা তৈরি করেছেন মহাবীর গিল নামে এক ভারতীয়।

মহাবীর জানিয়েছেন, অনেক সময় পাবলিক টয়লেটের বাইরে দীর্ঘক্ষণ লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে হয়। ভিতরে যিনি রয়েছেন, তিনি হয়তো সেখানে ঘুমিয়ে পড়েছেন। আর বাইরে লাইন লম্বা হয়েই চলেছে। এই সমস্যা রেল স্টেশন, বাস স্ট্যান্ড, অফিস-সহ সব পাবলিক টয়লেটেই দেখা যায়। অনেকে আবার অফিস ফাঁকি দিতে টয়লেটে ঢুকে কিছু ক্ষণ ঝিমিয়ে নেন। তারই সমাধান ভাবতে ভাবতে মাথায় আসে, এমন একটি কমোড বানানোর কথা, যাতে বেশিক্ষণ আরাম করে বসে না থাকা যায়।

মহাবীর যে কমোডটি ডিজাইন করেছেন, সেটি পিছন থেকে সামনের দিকে ১৩ ডিগ্রি ঢালু। পরীক্ষায় দেখা গিয়েছে, এই কমোডে ১৫ মিনিটের বেশি বসে থাকলে পা ব্যথা করবে। মহাবীর জানিয়েছেন, তাঁরা সব পাবলিক টয়লেটে এই কমোড ব্যবহারের আবেদন করবেন।

আরও পড়ুন: আজও সমুদ্রের গভীরে ঘুরে বেড়াচ্ছে ২৬৮ বছরের কোনও তিমি

সোশ্যাল মিডিয়ায় এই টয়লেটটির একটি ছবি ছড়িয়ে পড়েছে। হলিউড অভিনেতা ডেভ ভেসিও তাঁর ভেরিফায়েড টুইটার হ্যান্ডলেও কমোডের ছবিটি শেয়ার করেছেন। তাঁর টুইটটি ১৫ ঘণ্টাতেই প্রায় ন’হাজার লাইক পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

British Toilet Viral
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE