Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জমি অমিল, রকেটে ওড়া হল না মাইকের

গোল পৃথিবীর তত্ত্বটাকে ভাঁওতা বলে প্রমাণ করার সাধ এ দিনের মতো শিকেয় তুলে রাখতে হল। তবে দমছেন না মাইক। তাঁর আশা, আগামী সপ্তাহেই রকেট উৎক্ষেপণ

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৬ নভেম্বর ২০১৭ ০৩:২৯
Save
Something isn't right! Please refresh.
Popup Close

রকেটে উড়ে আজ তিনি গোটা বিশ্বের মানুষের কাছে প্রমাণ করতে চেয়েছিলেন, ‘পৃথিবীটা চ্যাপ্টা’। কিন্তু শেষ মুহূর্তে তাতে বাদ সাধল মার্কিন সরকার! এ দিন অন্তত ওড়া হল না ক্যালিফোর্নিয়ার ‘কে সি পাল’ মাইক হিউজের। গোল পৃথিবীর তত্ত্বটাকে ভাঁওতা বলে প্রমাণ করার সাধ এ দিনের মতো শিকেয় তুলে রাখতে হল। তবে দমছেন না মাইক। তাঁর আশা, আগামী সপ্তাহেই রকেট উৎক্ষেপণটা হচ্ছে। আর তাতেই প্রমাণ হবে, পৃথিবীটা ‘গোল নয়’।

কিন্তু কী কারণে আজ যেতে পারলেন না মাইক? তাঁর বক্তব্য, বাষ্পচালিত রকেটটি অ্যামবয় থেকে ওড়ার কথা ছিল। কিন্তু সরকারি জমি থেকে ওড়ার অনুমতি দেয়নি ব্যুরো অব ল্যান্ড ম্যানেজমেন্ট (বিএলএম)।

মাইকের দাবি, এক বছর আগেই বিমান কর্তৃপক্ষের কাছ থেকে চূড়ান্ত ছাড়পত্রের জন্য যখন আবেদন করেছিলেন। সেই সময়েই তাঁকে মৌখিক অনুমতি দেওয়া হয়েছিল। বিএলএম-এর মুখপাত্র অবশ্য সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মাইক আর সংস্থার মধ্যে যোগাযোগের কোনও রকম সরকারি রেকর্ড নেই। আর মাইক বিশেষ কোনও অনুমতির জন্য আবেদনও জানাননি। প্রশ্ন উঠেছে, তবে কি প্রচারের লোভে ঢাকঢোল পিটিয়ে ধোঁকা দিচ্ছেন মাইক? তিনি কিন্তু মানতে নারাজ। উল্টে বলেছেন, শুধু অনুমতির জন্য নয়, রকেটে কিছু যান্ত্রিক গোলযোগের কারণেও পিছিয়েছে উড়ান।

Advertisement

কবে হবে এই উৎক্ষেপণ?

মাইক বলেছেন, ‘‘মঙ্গলবারের আগে উৎক্ষেপণ সম্ভব হবে বলে মনে হচ্ছে না! কারণ এখন সব কিছু ঠিকঠাক করতে তিন দিন তো লাগবেই।’’

তবে এ বারে যাতে সরকারি বাধা না আসে, সে ব্যাপারে সতর্ক মাইক। ঝুঁকি না নিয়ে মোজাভে মরুভূমির কাছে কোনও ব্যক্তির নিজস্ব জমি থেকেই এই উৎক্ষেপণটা করবেন বলে ঠিক করেছেন মাইক।



Tags:
Mike Hughes California Rocketক্যালিফোর্নিয়ামাইক হিউজ
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement