Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Narendra Modi

উন্নয়নশীল দেশের মহাসম্মেলন দিল্লিতে

অতিমারি এবং তার ক্ষত, ইউক্রেন যুদ্ধের আন্তর্জাতিক প্রভাব, খাদ্য, সার এবং জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, ঋণের বোঝা, মুল্যবৃদ্ধির মতো বিষয়গুলি নিয়ে অধিবেশন হবে।

চলতি বছরের গোড়াতেই উন্নয়নশীল দেশগুলিকে নিয়ে মহাসম্মেলনের আয়োজন করতে চলেছে নয়াদিল্লি। উদ্বোধনী বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

চলতি বছরের গোড়াতেই উন্নয়নশীল দেশগুলিকে নিয়ে মহাসম্মেলনের আয়োজন করতে চলেছে নয়াদিল্লি। উদ্বোধনী বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ০৮:১৬
Share: Save:

চলতি বছরের গোড়াতেই এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকার উন্নয়নশীল দেশগুলিকে নিয়ে মহাসম্মেলনের আয়োজন করতে চলেছে নয়াদিল্লি। আগামী ১২ এবং ১৩ জানুয়ারি ভিডিয়ো মাধ্যমে এই সম্মেলনে থাকার জন্য ১২০টিরও বেশি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিতদের মধ্যে রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি রয়েছেন বিভিন্ন মন্ত্রীও। অতিমারি এবং তার ক্ষত, ইউক্রেন যুদ্ধের আন্তর্জাতিক প্রভাব, খাদ্য, সার এবং জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, ঋণের বোঝা, মুল্যবৃদ্ধির মতো বিষয়গুলি নিয়ে অধিবেশন হবে। উদ্বোধনী বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় অর্থমন্ত্রী এবং বিদেশমন্ত্রীও থাকবেন।

‘ভয়েস অব গ্লোবাল সাউথ’ শীর্ষক এই সম্মেলনের কথা ঘোষণা করে বিদেশ সচিব বিনয় কোয়াত্রা আজ বলেন, “নিজেদের উদ্দেশ্যকে চিহ্নিত করে সার্বিক ঐকমত্য গড়ে তোলাই লক্ষ্য। সমস্ত উন্নয়নশীল দেশগুলিকে এক মঞ্চে এনে বিভিন্ন বিষয়ে অগ্রাধিকার ও চলার পথ ভাগাভাগি করে নিতে চাইছি আমরা।” তিনি আরও জানান, প্রধানমন্ত্রীর ‘সব কা সাথ, সব কা বিকাশ, সব কা বিশ্বাস এবং সব কা প্রয়াস’ নীতির সঙ্গে এই উদ্যোগ যুক্ত। ভারতের সনাতন নীতি, বসুধৈব কুটুম্বকম-এর দর্শনকেও মাথায় রাখছে কেন্দ্রীয় সরকার।”

জি-২০-র গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে ওই গোষ্ঠীর বাইরেরদেশগুলির সংযোগ ঘটানোরও চেষ্টা করা হবে আসন্ন সম্মেলনে। কোয়াত্রার কথায়, “প্রধানমন্ত্রী বলেছেন, যে সব দেশ উন্নয়নশীল এবং পিছনে পড়ে রয়েছে, তাদের কথা সব সময় শোনা যায় না। এই সম্মেলনে একটি অধিবেশন রাখা হবে ওই গোষ্ঠীর বাইরের দেশগুলির পরামর্শ শোনার জন্য। ফলে যারা ওই গোষ্ঠীর সদস্য নয়, বিশ্ব ব্যবস্থা এবং বাণিজ্য নীতি নিয়ে তাদের মতামতও জানার সুযোগ থাকবে। তা আমরা জি-২০ মঞ্চে পৌঁছে দেব।” কোন কোন দেশ এই সম্মেলনে যোগ দেবে, তা এখনও নির্দিষ্ট হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Developing Countries G20 summit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE