Advertisement
১১ মে ২০২৪
earthquake

Earthquake in Afghanistan: ভয়াবহ ভূমিকম্পে আফগানিস্তানে মৃত্যু এক হাজার পার, আহত দেড় হাজারেরও বেশি

আফগানিস্তানের বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে খবর, ভূমিকম্পের জেরে আফগানিস্তানে হতাহতের সংখ্যা বহু। কম্পনের মাত্রা ছিল ৬.১।

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানের একটি অংশ।

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানের একটি অংশ। ছবি— রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
কাবুল শেষ আপডেট: ২২ জুন ২০২২ ১১:১১
Share: Save:

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান এবং আফগানিস্তান। বুধবার আফগানিস্তানের পূর্বে ভূমিকম্প হয়। যার ধাক্কা পৌঁছয় প্রতিবেশী দেশ পাকিস্তানেও। আফগানিস্তানের বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে খবর, ভূমিকম্পের জেরে অন্তত এক হাজার জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন হাজার দেড়েক মানুষ। কম্পনের মাত্রা ছিল ৬.১। বিধ্বস্ত এলাকাগুলিতে উদ্ধারকাজ শুরু হয়েছে। আহতদের উদ্ধার হয়েছে ভর্তি করানো হচ্ছে হাসপাতালে।

তালিবান প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বেশির ভাগ মানুষের মৃত্যু হয়েছে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে। সেখানে মৃতের সংখ্যা শতাধিক। আহতের সংখ্যা আড়াইশোর বেশি। এই তথ্য দিয়েছেন তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান মহম্মদ নাসিম হক্কানি। নানগড়হার এবং খোস্ত এলাকাতেও ভূমিকম্পের জেরে অনেকের মৃত্যু হয়েছে বলে তালিবান প্রশাসন সূত্রে খবর।

আমেরিকার ভূ-সর্বেক্ষণ বিভাগ সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্প ধাক্কা দেয় বুধবার ভোরে। ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। ঘন জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

earthquake Afghanistan pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE