Advertisement
০২ মে ২০২৪
Contact Lens

কনট্যাক্ট লেন্স পরেই ঘুমিয়ে পড়েছিলেন যুবক, উঠে দেখলেন দৃষ্টি নেই!

মাইক ক্রমহোলজ় লেন্স না খুলেই ঘুমিয়ে পড়েন। ঘুম থেকে উঠে ডান চোখের দৃষ্টি হারান। চিকিৎসক জানান, তাঁর ডান চোখে ‘অ্যাক্যান্থামোইবা কেরাটিইটিস’ নামে এক ধরনের পরজীবী পাওয়া গিয়েছে।

A photograph of a  young man who has lost his vision after flesh eating parasites eat his right eye due to contact lens

এক ধরনের মাংসাশী পরজীবী মাইক ক্রমহোলজ়ের ডান চোখে বাসা বেঁধেছে। যার ফলে তাঁর দৃষ্টিশক্তি চলে গিয়েছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ফ্লোরিডা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৪৩
Share: Save:

কনট্যাক্ট লেন্স পরেই ঘুমিয়ে পড়েছিলেন। ঘুম থেকে উঠে দেখলেন, তিনি ডান চোখের দৃষ্টি হারিয়েছেন। ভয়ানক এই ঘটনার নেপথ্যে এক ধরনের মাংসাশী পরজীবী।

আমেরিকার ফ্লোরিডা শহরের বাসিন্দা বছর একুশের ওই যুবকের নাম মাইক ক্রমহোলজ়। তিনি জানিয়েছেন, ৭ বছর ধরে কনট্যাক্ট লেন্স পরেন। প্রায় দিনই চোখে লেন্স পড়ে ঘুমিয়ে পড়তেন। লেন্স না খুলে রাখার কারণে চোখ গোলাপি বা বিভিন্ন রকমের চোখে অ্যালার্জি হওয়া তাঁর কাছে নতুন নয়। তবে, মাসখানেক আগে অন্য ঘটনা ঘটল। সারা দিনের ব্যস্ততার পর, তিনি লেন্স না খুলেই ঘুমিয়ে পড়েন। ঘুম থেকে উঠে ডান চোখে কিছু সমস্যা দেখা দিল। চিকিৎসক জানান, তাঁর ডান চোখে ‘অ্যাক্যান্থামোইবা কেরাটিইটিস’ নামে এক ধরনের পরজীবী পাওয়া গিয়েছে। সারারাত লেন্স পরে থাকার কারণে, এক ধরনের মাংসাশী পরজীবী তাঁর ডান চোখে বাসা বেঁধেছে। যার ফলে তাঁর দৃষ্টিশক্তি চলে গিয়েছে।

মাইক তাঁর চিকিৎসার খরচ জোগাড়ের জন্য গোফান্ডমি পেজে একটি অ্যাকাউন্ট খোলেন। একই সঙ্গে এই রোগের বিষয়ে কনট্যাক্ট লেন্স ব্যাবহারকারীদের উদ্দেশে তিনি সচেতনতার বার্তাও দেন। সেখানে তিনি লেখেন, “প্রথমে জানা যায়, আমার চোখে এএইচএসভি১ ধরা পড়েছে। কিন্তু পরে আমি পাঁচ জন ভিন্ন চক্ষুরোগ বিশেষজ্ঞ এবং দু’জন কর্নিয়া বিশেষজ্ঞকে দেখানোর পর জানতে পারি, আমার চোখে ‘অ্যাকন্থামোয়েবা কেরাটাইটিস’ নামে খুব বিরল এক ধরনের পরজীবী বাসা বেঁধেছে।” তিনি সেখানে আরও লেখেন, “আমার চোখে এক বার অস্ত্রোপচার হয়েছে। তবে এখনও পর্যন্ত আমার ডান চোখে দৃষ্টি ফেরেনি। আমি বাড়ির বাইরে যেতে পারছি না।”

সকলকে কনট্যাক্ট লেন্স পরে ঘুম বা স্নান না করার পরামর্শও দিয়েছেন মাইক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Contact Lens eye problem Eyesight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE