Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Iran Protest

নাসিরের ফাঁসি হবে কি, প্রতিবাদ ইরানে

আমিরের  ফাঁসির খবরের তীব্র নিন্দা জানিয়েছে ইরানের আন্তর্জাতিক ফুটবল সংগঠন। প্রতিবাদে শামিল হন কলম্বিয়ান পপ গায়িকা শাকিরাও।

হিজাব বিরোধী আন্দোলনে যোগ দিয়ে ইরান সরকারের কোপে পড়লেন এক তরুণ ফুটবলার।

হিজাব বিরোধী আন্দোলনে যোগ দিয়ে ইরান সরকারের কোপে পড়লেন এক তরুণ ফুটবলার। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
তেহরান শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ০৬:০৯
Share: Save:

ফের হিজাব বিরোধী আন্দোলনে যোগ দিয়ে ইরান সরকারের কোপে পড়লেন এক তরুণ ফুটবলার। অন্তত অভিযোগ উঠেছে এমনই। ইরানের সংবাদমাধ্যম সূত্রে খবর, দেশের জাতীয় যুব দলের প্রাক্তন ফুটবলার ২৬ বছরের আমির নাসির-আজ়দানিকে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর অপরাধে গ্রেফতার করা হয়েছিল। এ বার তাঁকে ফাঁসি দেওয়ার জন্য শুনানি শুরু হয়েছে।

আমিরের বিরুদ্ধে রয়েছে ‘মোহারাবেহ’ করার অভিযোগ। এই ফার্সি শব্দটির অর্থ ‘ঈশ্বরের বিরুদ্ধে যুদ্ধ করা’। প্রশাসনের তরফে অভিযোগ, গত ১৭ নভেম্বর বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তারক্ষীদের সংঘর্ষে প্রাণ যায় কর্নেল ইসমায়েল চেরাঘি-সহ বেশ কয়েক জনের। তার পরেই বিক্ষোভকারীদের গ্রেফতার করা হয়। তাঁদের মধ্যে ছিলেন আমিরও। তিন দিন পরে, তিন জনকে দিয়ে সরকারি গণমাধ্যমে ক্ষমা চাওয়ায় ইরান প্রশাসন। তাঁদের মুখ ঢাকা থাকলেও এক জনের সঙ্গে আমিরের চেহারার মিল ছিল বলে জানিয়েছে তাঁর পরিজন। সম্প্রতি জানা যায় ফাঁসি হতে পারে তাঁর। তাঁর পরিজনের দাবি, প্রশাসনের তরফ থেকে চাপ আসছে, যদি আমিরের গ্রেফতারি নিয়ে কোথাও মুখ খোলা হয় তবে আমির কঠিনতম শাস্তি পাবেন। ইরানের প্রশাসন অবশ্য এ সমস্ত অভিযোগই গুজব বলে উড়িয়ে দিয়েছে।

তবে দেশের ফুটবলার-সহ অন্য ক্রীড়াবিদদের প্রতি এই কোপ প্রথম নয় ইরানের। হিজাব-বিরোধী আন্দোলনের সঙ্গে সামান্য সংযোগ থাকলেও শুরু হচ্ছে ধড়পাকড়। এই প্রসঙ্গেই ফিরে দেখা যাক বিশ্বকাপের ময়দান। প্রথম ম্যাচের আগে সার বেঁধে দাঁড়িয়ে রয়েছেন ইরানের ফুটবলারেরা। বেজে চলেছে জাতীয় সঙ্গীত, অথচ নির্বাক তাঁরা। ক্যামেরায় দেখা গিয়েছে, স্টেডিয়ামে হাজির বহু সমর্থকও চুপ। বার্তা স্পষ্ট, হিজাব-বিরোধী আন্দোলনের প্রতি সমর্থন রয়েছে তাঁদের। জানা গিয়েছে, ম্যাচের আগে ইরানের ফুটবলারেরা নিজেদের মধ্যে আলোচনা করেছিলেন এই নিয়ে। তাতে বেশির ভাগই জাতীয় সঙ্গীতনা গাওয়ার পক্ষে ভোট দেন। তার পর থেকেই প্রশাসনের রোষে পড়েন কাতারে খেলতে যাওয়া জাতীয় দলের ফুটবলারেরা। অভিযোগ ওঠে এমন, চাপের জন্য দ্বিতীয় ম্যাচেই জাতীয় সঙ্গীত গাইতে হয় তাঁদের। তবে সমর্থকরা প্রতিবাদ চালিয়ে গিয়েছেন। বিদ্রোহের আগুন নেভেনি।

আমিরের ফাঁসির খবরের তীব্র নিন্দা জানিয়েছে ইরানের আন্তর্জাতিক ফুটবল সংগঠন। প্রতিবাদে শামিল হন কলম্বিয়ান পপ গায়িকা শাকিরাও। সমাজমাধ্যমে তিনি লিখেছেন, ফুটবল বিশ্বকাপ নিয়ে এই উন্মাদনার মধ্যে আমরা যেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত ইরানি ফুটবলার আমির নাসির আজ়দানির কথা না ভুলে যাই। প্রসঙ্গত, ২০১০-র বিশ্বকাপে উদ্বোধনী সঙ্গীত গেয়েছিলেন শাকিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE