Advertisement
০২ মে ২০২৪
taliban

Abducted journalist: অপহৃত সাংবাদিকের মুক্তি

সে দেশে আল কায়দার শীর্ষ নেতা আয়মান আল-জ়াওয়াহিরির হত্যার খবর করতে গিয়ে অপহৃত হন এক পাকিস্তানি সাংবাদিক।

অনস মালিক।

অনস মালিক। ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ০৮:০৪
Share: Save:

এক ভারতীয় সংবাদ চ্যানেলের হয়ে তালিবানের আফগানিস্তান দখলের বর্ষপূর্তি এবং সে দেশে আল কায়দার শীর্ষ নেতা আয়মান আল-জ়াওয়াহিরির হত্যার খবর করতে গিয়ে অপহৃত হলেন এক পাকিস্তানি সাংবাদিক। পরে অবশ্য মুক্তি পেয়েছেন তিনি। তবে তাঁর উপরে অত্যাচার চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্রের খবর, বুধবার আফগানিস্তানে পা রাখেন অনস। পরের দিন থেকে তাঁর খোঁজ মিলছিল না। সে কথা প্রথম টুইট করে করে জানান অনসের এক সহকর্মী। তিনি বলেন যে, ফোনে পাওয়া যাচ্ছে না অনসকে। কাবুলের পাক দূতাবাসও কোনও খবর দিতে পারছে না। পরে কাবুলের পাক দূতাবাসের তরফে রাষ্ট্রদূত মনসুর অহমেদ খান বলেন, ‘‘অনস মালিকের সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। তিনি কাবুলে নিরাপদেই রয়েছেন। দূতাবাসের তরফ থেকে তাঁর সঙ্গে ক্রমাগত যোগাযোগ রাখা হবে।’’ তার পর আসে অনসের নিজের তিন শব্দের টুইট, ‘আমি ফিরে এসেছি।’

ফিরে এসে নিজের দুর্বিষহ অভিজ্ঞতার কথা ভাগ করে নেন অনস। তিনি জানান, হাতকড়া পরিয়ে তাঁর চোখ বেঁধে নিয়ে যাওয়া হয়েছিল। সাংবাদিকতার পরিসর নিয়ে প্রশ্ন করা হচ্ছিল। ব্যক্তিগত নানা প্রশ্নও করা হয়। অনস বলেন, ‘‘শুক্রবার সন্ধ্যায় আমাকে অন্য একটা ঘরে নিয়ে যাওয়া হয়। বলা হয় যে অনুবাদক এলেই আমাকে ছেড়ে দেওয়া হবে।’’ তাঁর উপর কী পরিমাণ অত্যাচার হয়েছে তা তুলে ধরতে নিজের ছেঁড়া পোশাক এবং একাধিক চোটের ছবিও শেয়ার করেন অনস।

তবে অনসকে ছেড়ে দিলেও এখনও তালিবানের হাতে আটক রয়েছেন তাঁর স্থানীয় প্রডিউসার এবং তাঁর গাড়িচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban journalist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE