Advertisement
২০ এপ্রিল ২০২৪
Abortion Law

গর্ভপাতের অধিকারকে ফরাসি পার্লামেন্ট দিল সাংবিধানিক রক্ষাকবচ, পাশ হল নয়া বিল

১৯৭৫ সালে প্রণয়ন করা আইনে ফ্রান্সে গর্ভপাতের অধিকার স্বীকৃত। বৃহস্পতিবার পার্লামেন্টে প্রস্তাব পাশের ফলে নতুন আইনে গর্ভপাতের অধিকার পাকাপাকি ভাবে সংবিধানে ঠাঁই পাবে।

ফরাসি পার্লামেন্টে পাশ হল গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার প্রস্তাব।

ফরাসি পার্লামেন্টে পাশ হল গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার প্রস্তাব। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ০৯:২২
Share: Save:

গর্ভপাতের অধিকার সংক্রান্ত বিষয়কে সাংবিধানিক রক্ষাকবচ দিল ফ্রান্স। বৃহস্পতিবার ফরাসি পার্লামেন্টে এ সংক্রান্ত প্রস্তাব পাশ হয়েছে। গর্ভপাতের অধিকার সংক্রান্ত আইনটিকে সংবিধানের অন্তর্ভুক্ত করার প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ফরাসি পার্লামেন্টের ৩৩৭ জন এমপি। বিপক্ষে পড়েছে মাত্র ৩২টি ভোট।

সম্প্রতি আমেরিকা এবং পোল্যান্ড গর্ভপাতের রক্ষাকবচ কেড়ে নিয়েছে। ফ্রান্সে যাতে এমন কিছু না ঘটে, তার জন্যে গর্ভপাতের অধিকার সংক্রান্ত আইনটিকে সংবিধানের অন্তর্ভুক্ত করার দাবিতে সরব ছিলেন বাম ও মধ্যপন্থী রাজনৈতিক দলগুলির এমপিরা। অন্য দিকে, উগ্র দক্ষিণপন্থী গোষ্ঠীগুলি গর্ভপাতের অধিকারের বিরোধিতা করছিল।

১৯৭৫ সাল থেকে আইন করে ফ্রান্সে গর্ভপাতের অধিকার স্বীকৃত। বৃহস্পতিবার পার্লামেন্টে প্রস্তাব পাশের ফলে নতুন আইনে গর্ভপাতের অধিকার পাকাপাকি ভাবে সংবিধানে ঠাঁই পাবে। কোনও ভাবে সেই অধিকার কেড়ে নেওয়া যাবে না। ফরাসি সেনেটের সদস্য মাথিল্ডে প্যানোট প্রস্তাব পাশের পর বলেন, ‘‘এই সভা গোটা বিশ্বের কথা বলল। ভবিষ্যৎ প্রজন্মের অধিকার সুরক্ষিত করল।’’

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ সম্প্রতি বলেছিলেন, ‘‘গর্ভপাতের অধিকার মেয়েদের মৌলিক অধিকার। একে রক্ষা করা উচিত।’’ পাশাপাশি, আমেরিকার সুপ্রিম কোর্টের গর্ভপাতের অধিকার বিরোধী রায়ের সমালোচনা করে তিনি বলেন, ‘‘এই ধরনের সিদ্ধান্তে মেয়েদের স্বাধীনতা, অধিকার খর্ব করা হচ্ছে।’’ প্রস্তাব পাশের পরে তিনিও খুশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abortion Law Abortion Abortion Bill france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE