Advertisement
২৬ মে ২০২৪
RTI Act

লাইভ স্ট্রিমিংয়ের পর এ বার আরটিআই পোর্টাল! বড় পরিবর্তনের পথে দেশের শীর্ষ আদালত

দেশের বিভিন্ন হাই কোর্টে তথ্যের অধিকার আইনে (আরটিআই) দায়ের হওয়া মামলাগুলির সম্পর্কে জানার জন্য একটি পোর্টাল চালুর দাবিতে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। তারই সূত্রে এই পদক্ষেপ।

সুপ্রিম কোর্টে চালু হল আরটিআই পোর্টাল।

সুপ্রিম কোর্টে চালু হল আরটিআই পোর্টাল। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৩:৪৮
Share: Save:

চালু হল সুপ্রিম কোর্টের ‘আরটিআই (তথ্যের অধিকার আইন) পোর্টাল’। চলতি মাসেই শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় একটি মামলার শুনানির সময় জানিয়েছিলেন, বিচারপ্রক্রিয়াকে আরও স্বচ্ছ এবং গতিশীল করে তুলতে তথ্যের অধিকার আইন অনুযায়ী একটি অনলাইন পোর্টাল চালু করা হবে। বৃহস্পতিবার সকালে আদালত শুরুর আগে প্রধান বিচারপতি বলেন, ‘‘আজ থেকেই চালু হল সুপ্রিম কোর্টের আরটিআই পোর্টাল।’’

দেশের বিভিন্ন হাই কোর্টে তথ্যের অধিকার আইনে (আরটিআই) দায়ের হওয়া মামলাগুলির সম্পর্কে জানার জন্য একটি পোর্টাল চালুর দাবিতে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। গত ১৫ নভেম্বর সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছিলেন, ‘‘এমন পোর্টাল আগে সুপ্রিম কোর্টেই চালু করতে হবে। তার পর হাই কোর্টগুলিকেও এ ধরনের পোর্টাল চালুর কথা বলা যেতে পারে।’’ তাঁর সেই মন্তব্যের পরই শুরু হয়ে গিয়েছিল আরটিআই পোর্টাল চালুর কাজ।

প্রসঙ্গত, বিচারপ্রক্রিয়াকে আরও স্বচ্ছ এবং গতিশীল করে তোলার উদ্দেশ্যে কিছু দিন ধরেই নানা পদক্ষেপ করছে সুপ্রিম কোর্ট। গত ২৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি ইউইউ ললিতের উদ্যোগে সুপ্রিম কোর্টের মামলাগুলির শুনানির ‘লাইভ স্ট্রিমিং’ বা সরাসরি সম্প্রচার চালু করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RTI Act RTI Supreme Court Online Portal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE