×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

প্রয়াত হাসিনার উপদেষ্টা ইমাম

নিজস্ব প্রতিবেদন
ঢাকা ০৫ মার্চ ২০২১ ০৭:৩৭
এইচ টি ইমাম

এইচ টি ইমাম

পাকিস্তানের সিভিল সার্ভেন্টের চাকরি ছেড়ে তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যোগ দিয়েছিলেন। প্রবাসী বাংলাদেশ সরকারের ক্যাবিনেট সচিবের দায়িত্ব পালন করেছেন। স্বাধীন বাংলাদেশ সরকারের প্রথম ক্যাবিনেট সচিবও ছিলেন তিনি। ২০০৯ থেকে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা। বৃহস্পতিবার ভোর রাতে ঢাকার হাসপাতালে মারা গেলেন ৮২ বছরের বীর মুক্তিযোদ্ধা হোসেন তৌফিক ইমাম, এইচ টি ইমাম নামে যিনি বেশি পরিচিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ পাস করে পাকিস্তান সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হন ইমাম। তার পরে লন্ডন স্কুল অব ইকনমিকস থেকে স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেন। ঢাকার ছাত্রজীবনে তিনি বাম ছাত্রসংগঠনে যুক্ত ছিলেন। পরে সশস্ত্র স্বাধীনতা আন্দোলন শুরু হওয়ার পরে পাকিস্তান সরকারের চাকরি ছেড়ে দেন। স্বাধীন বাংলাদেশে বিভিন্ন দফতরে সচিবের দায়িত্ব পালন করা ইমাম অবসরের পরে আওয়ামি লিগে যোগ দেন। বরাবর তিনি ছিলেন দলের নির্বাচনের কান্ডারি। ২০০৯-এ প্রধানমন্ত্রী হয়ে শেখ হাসিনা তাঁকে নিজের জনপ্রশাসন উপদেষ্টা করেন। ২০১৪-এ করেন রাজনৈতিক উপদেষ্টা।

আওয়ামি লিগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানিয়েছেন, কিডনির অসুখে মাসখানেক ধরে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি ছিলেন এইচ টি ইমাম। এ দিন বিকেলে বনানী কবরস্থানে তাঁকে সমাহিত করা হয়। ইমামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাষ্ট্রপতি মহম্মদ আব্দুল হামিদ। ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা ফেসবুকে বলেছেন, এইচ টি ইমামের মৃত্যুতে ভারত এক জন প্রকৃত বন্ধুকে হারাল।

Advertisement
Advertisement