Advertisement
০১ মার্চ ২০২৪
Taliban 2.0

Afghan Woman Activist: অধিকারের দাবি তোলায় ঝরল রক্ত, তালিবানের হাতে কাবুলে আক্রান্ত মহিলা সমাজকর্মী

নয়া তালিবানি সরকারে যাতে মহিলাদেরও প্রতিনিধিত্ব থাকে, মূলত তার দাবিতেই শনিবার কাবুলের রাস্তায় বিক্ষোভ দেখাচ্ছিলেন মহিলা অধিকারকর্মীরা।

ছবি টুইটার থেকে

ছবি টুইটার থেকে

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ২২:২৬
Share: Save:

মাথা ফেটে গিয়েছে। রক্ত ঝরছে গাল বেয়ে। তালিবদের নৃশংস অত্যাচারের শিকার এক আফগান মহিলা-সমাজকর্মীর ছবি ও ভিডিয়ো ভাইরাল নেটমাধ্যমে। রাজনৈতিক অধিকারের দাবিতে রাজধানী শহর কাবুলের রাজপথে নেমে বিক্ষোভ দেখাচ্ছিলেন তিনি। সেই সময়ে তালিবান বাহিনীর আক্রমণে গুরুতর জখম হন নার্গিস সাদ্দাত নামে ওই সমাজকর্মী।

গত ৩১ অগস্ট আমেরিকার সেনা আফগানিস্তানের মাটি ছাড়ার পর এখনও নতুন সরকার ঘোষণা করতে পারেনি তালিবান নেতৃত্ব। নয়া তালিবানি সরকারে যাতে মহিলাদেরও প্রতিনিধিত্ব থাকে, মূলত তার দাবিতেই শনিবার কাবুলের রাস্তায় বিক্ষোভ দেখাচ্ছিলেন মহিলা অধিকারকর্মীরা। আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এ দিন মিছিল করে প্রেসিডেন্ট ভবনের দিকেই যাচ্ছিলেন বিক্ষোভকারীরা। বিক্ষোভ প্রতিহত করতে ওই মিছিলে কাঁদানে গ্যাসের শেল ফাটানো হয়। নেটমাধ্যমে ওই বিক্ষোভ কর্মসূচির সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছিলেন সমাজকর্মীরা। তাও বন্ধ করে দেওয়া হয়।

গত বৃহস্পতিবার একই দাবিতে হেরাটে বিক্ষোভ দেখিয়েছিলেন সেখানকার কিছু মহিলা। তার ভিডিয়ো-ও ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, আফগান মহিলাদের বিক্ষোভ দমাতে তাঁদের উপর গুলিও চালিয়েছিল তালিবরা। সাংবাদিকদেরও বাধ্য করা হয়েছিল ওই এলাকা ছাড়তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE