Advertisement
০৪ মে ২০২৪
Taliban 2.0

Afghanistan Crisis: বাইডেন বিশ্বাস ভেঙেছেন, হারলেও আমরা লড়াই করেছি, তোপ আফগান কম্যান্ডারের

তালিবান কাবুলের দখল নেওয়ার পরে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, আফগান সেনা বিনা লড়াইয়ের তালিবানের কাছে আত্মসমর্পণ করেছে।

বাইডেনকে তোপ আফগান কম্যান্ডারের

বাইডেনকে তোপ আফগান কম্যান্ডারের ছবি: টুইটার থেকে।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ০০:২৪
Share: Save:

তালিবান কাবুলের দখল নেওয়ার পরে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, আফগান সেনা বিনা লড়াইয়ের তালিবানের কাছে আত্মসমর্পণ করেছে। তাই এই যুদ্ধ লড়বে না আমেরিকার সেনা। বাইডেনের এই মন্তব্য আফগান সেনার সম্মানহানি করেছে, এমনটাই জানালেন আফগান কম্যান্ডার সামি সাদাত। সেই সঙ্গে বাইডেনকে ‘বিশ্বাসঘাতক’ বলেও কটাক্ষ করেছেন তিনি।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে সামি বলেন, ‘‘বাইডেন ও অন্যান্য পশ্চিমী নেতারা যে ভাবে আফগান সেনাকে দোষ দিচ্ছে সেটা দেখে আমার খুব কষ্ট হচ্ছে। তাঁরা কেউ যুদ্ধে পরাজিত হওয়ার আসল কারণ দেখছেন না। আমরা হেরেছি ঠিকই। কিন্তু লড়াই করে হেরেছি। গত ২০ বছরে আমাদের ৬৬ হাজার সেনা নিহত হয়েছেন।’’

তালিবানের কাছে পরাজিত হওয়ার জন্য পরোক্ষ আমেরিকাকে দায়ী করেছেন সামি। তিনি বলেন, ‘‘আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শান্তি চুক্তি করলেন। আর বাইডেন সেনা সরিয়ে নেওয়া শুরু করলেন। আমেরিকার বিমানবাহিনী আফগানিস্তান ছাড়তেই তালিবানরা এগিয়ে আসতে শুরু করে। বাইডেন আমাদের বিশ্বাস ভেঙেছেন।’’ বর্তমান অবস্থার জন্য আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনির মতোই ট্রাম্প ও বাইডেন সমান দায়ী বলেই দাবি করেছেন সামি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taliban 2.0 Afghanistan Crisis Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE