Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Afghanistan

Afghanistan Crisis: কাবুল থেকে আরও ৮৫ ভারতীয়কে নিয়ে উড়ল বায়ুসেনার বিমান, এখনও আটকে হাজার

কোথায় কত জন ভারতীয় আটকে রয়েছেন তা চিহ্নিত করতেই সমস্যা হচ্ছে বলে খবর। কারণ অনেকেই কাবুলের ভারতীয় দূতাবাসে নিজেদের নাম নথিভুক্ত করাননি।

ফেরানো হচ্ছে ভারতীয়দের

ফেরানো হচ্ছে ভারতীয়দের ছবি: টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১২:১৭
Share: Save:

কাবুল বিমানবন্দর থেকে আরও ৮৫ জন ভারতীয়কে নিয়ে উড়ল বায়ুসেনার বিমান সি-১৩০জে। সংবাদ সংস্থা এএনআই-কে সরকারের এক আধিকারিক জানিয়েছেন, আফগানিস্তান থেকে ভারতীয়দের বার করে আনার প্রাণপণ চেষ্টা চালানো হচ্ছে।

এএনআই টুইট করে জানিয়েছে, ‘বায়ুসেনার মাল বহনকারী বিমানে করে ৮৫ ভারতীয়কে ফিরিয়ে আনা হচ্ছে। জ্বালানি ভরার জন্য তাজিকিস্তানে অবতরণ করে বিমানটি। শনিবারই বিমানটি ভারতে এসে পৌঁছবে।’ সব কূটনীতিবিদদের বার করা গেলেও এখনও প্রায় এক হাজার ভারতীয় আফগানিস্তানে আটকে রয়েছেন বলে খবর। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, এই পরিস্থিতিতে কোথায় কত জন আটকে রয়েছেন তা চিহ্নিত করতেই সমস্যা হচ্ছে। কারণ অনেকেই কাবুলের ভারতীয় দূতাবাসে নিজেদের নাম নথিভুক্ত করাননি।

কাবুলে ভারতীয় বায়ুসেনার আরও একটি সি-১৭ মালবাহী বিমান দাঁড়িয়ে রয়েছে বলে খবর। তাতে করে অন্তত ২৫০ জনকে ফিরিয়ে আনা যাবে। কাবুলে আটকে থাকা ভারতীয়দের বিমানবন্দরে নিয়ে যেতে পারলেই বিমানে করে ফিরিয়ে আনা হবে। ভারত সরকার আমেরিকার সঙ্গে আলোচনা চালাচ্ছে। কারণ এখন কাবুল বিমানবন্দরের দায়িত্ব আমেরিকান সেনার হাতে। তাই ভারতীয়দের সেখানে নিয়ে যেতে গেলে আমেরিকার সেনার সাহায্যের প্রয়োজন। ভারতীয় নাগরিকদের যাতে নিরাপদে বিমানবন্দরে নিয়ে যাওয়া যায় সেই বিষয়ে তালিবানের সঙ্গেও সমঝোতা চালাচ্ছে দিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan taliban Indian Air Force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE