Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Afghanistan Crisis

Kabul Airport: কাবুল বিমানবন্দরের বাইরে গুলি, উদ্ধারকাজে বাধা দিলে প্রত্যাঘাতের হুঁশিয়ারি আমেরিকার

আমেরিকা, ব্রিটেনের সেনার দখলেই রয়েছে ওই বিমানবন্দর। বিভিন্ন দেশ বিমানের সাহায্যে তাঁদের নাগরিকদের উদ্ধার করে দেশে ফেরানোর ব্যবস্থা করছে।

কাবুল বিমানবন্দরের বাইরে তালিবান।

কাবুল বিমানবন্দরের বাইরে তালিবান। ছবি—রয়টার্স।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১১:২৮
Share: Save:

কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে শুক্রবার গুলি চালায় তালিবান। বিমানবন্দরের পূর্ব দিকের গেটের বাইরে তালিবান গুলি চালাতেই সেখানে জড়ো হওয়া মানুষের আতঙ্কিত হয়ে ছোটাছুটির দৃশ্যও সামনে আসে। এই ঘটনার পরই তালিবানকে হুশিয়ারি দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, উদ্ধারকাজ চালানো আমেরিকার বাহিনীর উপর আক্রমণ হলে কড়া জবাবের জন্য প্রস্তুত থাকতে হবে তালিবানকে।

আমেরিকা সেনা সরানোর পর, কাবুল-সহ আফগানিস্তানের অধিকাংশ এলাকা দখল করেছে তালিবান। যদিও কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে ঢুকতে পারেনি তালিব যোদ্ধারা। আমেরিকা, ব্রিটেনের সেনার দখলেই রয়েছে ওই বিমানবন্দর। বিভিন্ন দেশ বিমানের সাহায্যে তাঁদের নাগরিকদের উদ্ধার করে দেশে ফেরানোর ব্যবস্থা করছে। তালিবানি শাসন থেকে মুক্তি পেতে অনেক আফগানবাসীও দেশ ছেড়ে পালাতে জড়ো হচ্ছেন কাবুল বিমানবন্দরে।

এই পরিস্থিতির মধ্যে শুক্রবার বিমানবন্দরের পূর্ব দিকের গেটের সামনে গুলি চালায় তালিবান। আফগানিস্তান ছাড়তে চাওয়া প্রচুর মানুষ সে সময় ছিলেন সেখানে। তালিবানের গুলি থেকে প্রাণ বাঁচাতে আতঙ্কিত জনতার ছোটাছুটির দৃশ্য ধরা পড়ে ক্যামেরায়। বিমানবন্দরে বাইরে তালিবানের গুলি চালানো নিয়ে মুখ খুলেছেন বাইডেন।

শুক্রবার হোয়াইট হাউসে এক সাংবাদিক সম্মেলনে বাইডেন বলেছেন, ‘‘আমরা তালিবানকে একটা কথা খুব পরিষ্কার করে বলতে চাই। বিমানবন্দরে উদ্ধারকাজে যদি বাধা দেওয়া বা আমাদের সেনার উপর আক্রমণ হয়, তা হলে জোরালো প্রত্যুত্তর দেওয়া হবে।’’ পাশাপাশি সন্ত্রাস দমন অভিযান চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট। বাইডেন বলেছেন, ‘‘আমেরিকার সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন ন্যাটোর সঙ্গে শুক্রবার আলোচনায় বসেছিলেন। আফগানিস্তানকে সন্ত্রাসের আঁতুরঘর হয়ে ওঠা আটকাতে কী কৌশল নেওয়া হবে, সেই আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE