Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Taliban 2.0

Afghanistan Crisis: ৩১ অগস্টের পরেও আফগানরা দেশ ছাড়তে চাইলে অনুমতি দিক তালিবান, একমত জি-৭

আফগানিস্তানে যাতে ফের জঙ্গি কার্যকলাপ মাথাচাড়া না দেয় ও সেখানকার নাগরিকদের অধিকার সুরক্ষিত থাকে সে দিকেও নজর দিচ্ছে জি-৭।

জি-৭ বৈঠকে সিদ্ধান্ত

জি-৭ বৈঠকে সিদ্ধান্ত ছবি: টুইটার থেকে।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ০০:০০
Share: Save:

তালিবান কাবুলের দখল নেওয়ার পর থেকেই আফগানদের দেশ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। এখনও দেশ ছাড়তে পারেননি বহু আফগান জনতা। তাঁরা চাইলে যাতে দেশ ছাড়তে পারেন সেই বিষয়েই তালিবানের সঙ্গে কথা বলতে রাজি জি-৭ অন্তর্ভুক্ত দেশগুলি। মঙ্গলবার বৈঠকে এই বিষয়ে সবাই একমত হয়েছেন বলেই জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বৈঠক শেষে জনসন বলেন, ‘‘জি-৭ বৈঠকে আমরা আফগানিস্তান থেকে মানুষকে বার করে আনার সঙ্গে সঙ্গে কী ভাবে তালিবানের সঙ্গে কথা চালানো হবে সেই বিষয়েও একমত হয়েছি। আমাদের প্রধান শর্ত হবে যদি ৩১ অগস্টের পরেও কেউ আফগানিস্তান ছাড়তে চান তাঁদের সুরক্ষিত ভাবে দেশ ছাড়তে দিতে হবে।’’

জনসন জানিয়েছেন, আফগানিস্তানের উপর তালিবানের অধিকার স্থাপনের পরে যাতে ফের সেখানে জঙ্গি কার্যকলাপ মাথাচাড়া না দেয় ও সেখানকার নাগরিকদের অধিকার সুরক্ষিত থাকে সে দিকেও নজর দিচ্ছে জি-৭। তিনি বলেন, ‘‘আফগানিস্তানে যাতে ফের জঙ্গি কার্যকলাপ বেড়ে না যায়, মাদকের উন্মুক্ত ক্ষেত্র তৈরি না হয় এবং সেখানে যাতে শিশু ও মহিলাদের শিক্ষা, অধিকার সুরক্ষিত থাকে সেই চেষ্টা করবে জি-৭। কারণ জি ৭ অন্তর্ভুক্ত দেশগুলির একটি মানবিক দৃষ্টিভঙ্গি রয়েছে।’’ সেই জন্যই তালিবানের সঙ্গে কথা বলা হবে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taliban 2.0 Afghanistan Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE