Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Afghanistan: পেন্টাগনের সুপারিশ মেনে ৩১ অগস্টের মধ্যেই সেনা প্রত্যাহারে সায় বাইডেনের: রিপোর্ট

নিজস্ব সংবাদদাতা
ওয়াশিংটন ২৪ অগস্ট ২০২১ ২২:০২
কাবুল বিমানবন্দরে মোতায়েন আমেরিকার সেনা।

কাবুল বিমানবন্দরে মোতায়েন আমেরিকার সেনা।
ছবি: সংগৃহীত।

৩১ অগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ করার সিদ্ধান্ত নিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, পেন্টাগনের সুপারিশ মেনেই এ বিষয়ে সম্মতি দিয়েছেন তিনি।

তবে ওই রিপোর্টেই জানানো হয়েছে, ৩১ অগস্টের মধ্যে আফগানিস্তান থেকে আমেরিকার নাগরিকদের দেশে ফেরানোর কাজ শেষ না হলে প্রয়োজনীয় ‘বিকল্প রাস্তা’ও খোলা রাখার কথা বলেছেন বাইডেন। পেন্টাগনের এক আধিকারিক এ কথা জানিয়ে বলেছেন, সে ক্ষেত্রে ৩১ অগস্টের পরও কিছু বাড়তি সময় লাগতে পারে। বাইডেন এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করতে পারেন বলে ওই রিপোর্টে ইঙ্গিত দেওয়া হয়েছে।

সোমবার তালিবানের তরফে আফগানিস্তান থেকে পুরোপুরি আমেরিকার সেনা প্রত্যাহারের জন্য পেন্টাগনকে ‘চরম সময়সীমা’ বেঁধে দেওয়া হয়েছিল। তালিবানের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘চুক্তি অনুযায়ী ৩১ অগস্টের মধ্যেসেনা প্রত্যাহার সম্পূর্ণ না হলে তার পরিণতির জন্য আমেরিকাকে প্রস্তুত থাকবে হবে’।

Advertisement

গত সপ্তাহে বাইডেন বলেছিলেন, ‘‘আমেরিকার এক জন নাগরিকও যদি আফগানিস্তানে আটকে থাকেন, তাঁকে উদ্ধার না করা পর্যন্ত সরব না আমরা।’’ এর পরেই তালিবানের তরফে সেনা প্রত্যাহারের ‘চরম সময়সীমা’ বেঁদে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন

Advertisement