Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Afghanistan Crisis

Afghanistan: সেনা ফেরাতে হবে ৩১ অগস্টের মধ্যেই, না হলে... তালিবানের হুঁশিয়ারি আমেরিকাকে

জো বাইডেন জানিয়েছেন, সে দেশের নাগরিকদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত আফগানিস্তানের মাটি ছাড়বে না আমেরিকার সেনা।

কাবুল বিমানবন্দরে মোতায়েন আমেরিকার সেনা।

কাবুল বিমানবন্দরে মোতায়েন আমেরিকার সেনা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ১৭:৪৫
Share: Save:

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে এ বার আমেরিকাকে হুঁশিয়ারি দিল তালিবান। চুক্তি মেনে ৩১ অগস্টের মধ্যে আমেরিকার শেষ সেনাকে ফিরে যেতে হবে বলে সোমবার দাবি তুলেছে তারা। তালিবানের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘চুক্তি অনুযায়ী ৩১ অগস্টের মধ্যে সেনা প্রত্যাহার সম্পূর্ণ না হলে তার পরিণতির জন্য আমেরিকাকে প্রস্তুত থাকবে হবে।’’

সম্প্রতি প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, সে দেশের নাগরিকদের ফিরিয়ে আনার প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আফগানিস্তানের মাটি ছাড়বে না আমেরিকার সেনা। সে ক্ষেত্রে ৩১ অগস্টের সময়সীমার পরেও কাবুলে কিছু সংখ্যক আমেরিকার সেনা থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন তিনি। বাইডেন বলেছিলেন, ‘‘আমেরিকার এক জন নাগরিকও যদি আফগানিস্তানে আটকে থাকেন, তাঁকে উদ্ধার না করা পর্যন্ত সরব না আমরা।’’

যদিও ৯/১১ হামলার ২০ বছর পূর্তিতে বাইডেন জানিয়েছিলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা সরানো হবে। এই পরিস্থিতিতে সোমবার আমেরিকার সেনা প্রত্যাহারের জন্য তালিবানের তরফে ‘চরম সময়সীমা’ বেঁধে দেওয়ার ঘোষণা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

এক সপ্তাহ আগে তালিব যোদ্ধারা রাজধানী কাবুলের দখল নিলেও এখনও বিমানবন্দর চত্বর দখলে রেখেছে আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। সোমবার সকালে বিমানবন্দরের উত্তর গেটে তালিবান এবং ন্যাটো বাহিনীর গুলির লড়াইয়ের খবরও মিলেছে। সেখানে বিমান ধরতে ভিড় করা আফগান জনতা এমনকি, ন্যাটো সেনার উপর তালিবান বাহিনী গুলি চালায় বলে অভিযোগ। আমেরিকার এক সেনার আহত হওয়ারও খবর মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE