Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Afghanistan

Afghanistan Crisis: ভারতের সঙ্গে আমদানি-রফতানি প্রায় বন্ধ করল তালিবানি আফগানিস্তান

পাকিস্তানের যে পথ ধরে পণ্য পরিবহণ হত তা বন্ধ করে দিয়েছে তালিবান। ওই পথ ধরেই আফগানিস্তান থেকে ভারতে পণ্য আসত। যা গত কয়েক দিন ধরে বন্ধ।

চেক পোস্টে কড়া নজর তালিবান যোদ্ধাদের।

চেক পোস্টে কড়া নজর তালিবান যোদ্ধাদের। ছবি—রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ০৯:২৮
Share: Save:

তালিবানের কাবুল দখলের প্রভাব পড়ল ভারত এবং আফগানিস্তানের বাণিজ্যিক সম্পর্কে। আপাতত দু’দেশের মধ্যে পণ্য পরিবহণ বন্ধ রয়েছে। যার জেরে ধাক্কা খেয়েছে আমদানি এবং রফতানি। এ কথা জানিয়ছেন ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের ডিরেক্টর জেনারেল অজয় সহায়।

আমদানি-রফতানি নিয়ে অজয় জানিয়েছেন, পাকিস্তানের যে পথ ধরে পণ্য পরিবহণ হত তা বন্ধ করে দিয়েছে তালিবান। ওই পথ ধরেই আফগানিস্তান থেকে ভারতে পণ্য আসত। যা গত কয়েক দিন ধরে বন্ধ রয়েছে।

দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে অজয় বলেছেন, ‘‘বাণিজ্য এবং বিনিয়োগের ব্যাপারে দু’দেশের সম্পর্ক দীর্ঘ দিনের। এ ব্যাপারে আমরা আফগানিস্তানের সবথেকে বড় সহযোগী। ২০২১ সালে সে দেশে আমাদের রফতানির অঙ্ক ছিল ৮৩.৫ কোটি ডলার। ৫১ কোটি ডলারের পণ্য আমরা আমদানি করেছি সে দেশ থেকে।’’ এ ছাড়াও ভারত আফগানিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে বলেও জানিয়েছেন তিনি। ভারতের সঙ্গে আফগানিস্তানের সুসম্পর্কের বিষয়টি উঠে এসেছিল অজয়ের কথায়। চিনি, ওষুধ, পোশাক, চা, কফি, মশলা, ট্রান্সমিটার টাওয়ারের মতো জিনিস বর্তমানে আফগানিস্তানে রফতানি করে ভারত। শুকনো ফলের ব্যাপারে আফগানিস্তানের উপর অনেকটাই নির্ভরশীল ভারত।

যদিও এই পরিস্থিতি কেটে যাবে বলে আশা প্রকাশ করেছেন অজয়। এ ব্যাপারে তিনি বলেছেন, ‘‘আমি নিশ্চিত আফিগানিস্তান একটা সময় পর অনুভব করবে এগিয়ে যাওয়ার একমাত্র পথ অর্থনৈতিক উন্নতি। ব্যবসার মাধ্যমেই যা সম্ভব।’’ আমদানি-রফতানির সিংহভাগ বন্ধ হলেও দুবাই হয়ে কিছু পণ্য চলাচল করছে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan taliban Import Export Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE