Advertisement
০২ মে ২০২৪
Durga Puja 2023

১৪ বছর পরে পুজোর আনন্দে মাতবে রোম

ষষ্ঠীর সন্ধ্যায়, অর্থাৎ আগামী শুক্রবার, ২০ তারিখ ৬টা নাগাদ এই পুজোর শুভ উদ্বোধন। আসছেন রিপাবলিক অব ইটালি-তে ভারতের দূত নীনা মলহোত্র।

An image of Durga Puja

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ০৫:১০
Share: Save:

সমুদ্র পাড়ি দিয়ে সেই কুমোরটুলি থেকে আগেই চলে এসেছিল ১২ ফুটের প্রতিমা। শেষ মুহূর্তের প্রস্তুতিও সারা। দীর্ঘ ১৪ বছর পরে পুজোর কয়েকটা দিন ফের আনন্দে মাতবে রোমের বাঙালি।

এ বছর ইটালির রোম শহরে আরও এক বার দুর্গাপুজোর আয়োজন করেছে ‘ইন্ডিয়ান কালচারাল অর্গ্যানাইজ়েশন’। শুধু বাঙালিরাই নন, ভারতের নানা প্রান্ত থেকে কর্মসূত্রে জড়ো হওয়া মানুষ এই পুজো দেখতে আসেন। পাঁচ দিন ধরে মা দুর্গার আরাধনার সঙ্গে তাই থাকছে নবরাত্রির বিশেষ উদ্‌যাপনও। বাংলা গান, নাচ, কবিতাপাঠ আর সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি এ বারের বিশেষ আকর্ষণ ডান্ডিয়া নাইটস-ও।

ষষ্ঠীর সন্ধ্যায়, অর্থাৎ আগামী শুক্রবার, ২০ তারিখ ৬টা নাগাদ এই পুজোর শুভ উদ্বোধন। আসছেন রিপাবলিক অব ইটালি-তে ভারতের দূত নীনা মলহোত্র। এই পুজোর যাবতীয় কর্মকাণ্ডে বিশেষ ভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে রোমের ভারতীয় দূতাবাস। ভারতের রাষ্ট্রদূত ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অন্যান্য দেশের দূতাবাসের আধিকারিক এবং স্থানীয় প্রশাসনিক কর্তা-ব্যক্তিরাও।

ষষ্ঠী থেকে দশমী টানা পাঁচ দিনই সব দর্শনার্থীর জন্য থাকছে ভোগের ব্যবস্থা। খিচুড়ি, লাবড়া ও পায়েস। সপ্তমী-অষ্টমীর জন্য থাকবে বিশেষ ভোগের ব্যবস্থাও। এ ছাড়া, পুজো মণ্ডপ চত্বরে থাকবে খাবারের নানা স্টলও। ভারতের নানা প্রান্তের বিশেষ বিশেষ পদ চেখে দেখা যাবে সেখানে।

এই পুজোর অন্যতম উদ্দেশ্য হল, বিশ্বের দরবারে দুর্গাপুজোর ঐতিহ্য তথা ভারতীয় সংস্কৃতিকে তুলে ধরা। তার জন্য পুজোর দিনগুলিতে সন্ধ্যায় থাকছে নানা রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান। কলকাতা থেকে শিল্পীরাও আসছেন। ইটালির সবচেয়ে বড় ডান্ডিয়া নাচের অনুষ্ঠান হবে দশমীর রাতে। দুর্গাপুজোকে বিশেষ স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। বিদেশের মাটিতে বড় হওয়া নতুন প্রজন্মের সামনে তাই তুলে ধরা হবে ভারতীয় সংস্কৃতি আর ঐতিহ্যের কাহিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Rome Bengali Culture Italy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE