Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Alexei Navalny

নাভালনির সাজা, বিক্ষোভ

গত বছর অগস্ট মাসে ‘নার্ভ-এজেন্ট আক্রমণের শিকার’ হওয়ার পর জার্মানিতে চিকিৎসাধীন ছিলেন নাভালনি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৫:০৬
Share: Save:

বিরোধী দলনেতা আলেক্সেই নাভালনিকে জেলে পাঠানোর পরে ফের গণবিক্ষোভ ছড়িয়ে পড়েছে রাশিয়ায়। মঙ্গলবার পুলিশ প্রায় ১৪০০ বিক্ষোভকারীকে আটক করেছে। একাধিক ভিডিয়োয় ধরা পড়েছে পুলিশি মারধরের ছবিও।

মঙ্গলবারই নাভালনিকে সাড়ে তিন বছরের জন্য জেলে পাঠিয়েছে রাশিয়ার আদালত। তবে গৃহবন্দিদশায় ইতিমধ্যেই তার কিছুটা যেহেতু কেটে গিয়েছে, নাভালনির আইনজীবী জানাচ্ছেন, নাভালনিকে জেলে থাকতে হবে দু’বছর ৮ মাস। ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন এবং আমেরিকা— প্রত্যেকেই এই রায়ের নিন্দা করেছে। জার্মানি ইঙ্গিত দিয়েছে, ইইউ-এর বাকি দেশগুলির সঙ্গে কথা বলে রাশিয়ার উপরে নতুন নিষেধাজ্ঞাও চাপানো হতে পারে।

গত বছর অগস্ট মাসে ‘নার্ভ-এজেন্ট আক্রমণের শিকার’ হওয়ার পর জার্মানিতে চিকিৎসাধীন ছিলেন নাভালনি। প্রায় মৃত্যুর মুখ থেকে বেঁচে গত মাসে দেশে ফিরেছেন তিনি। নাভালনির অভিযোগ, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনই তাঁকে মারার ছক কষেছিলেন। কাল নাভালনির কারাদণ্ডের খবর ছড়িয়ে পড়ামাত্রই মস্কো শহরের প্রাণকেন্দ্রে শয়ে শয়ে প্রতিবাদী জড়ো হন। শুরু হয়ে যায় পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে তার ভিডিয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Moscow Alexei Navalny
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE