Advertisement
০২ মে ২০২৪
Alaska Airlines

মাঝ আকাশে দুর্ঘটনা, যাত্রী নিরাপত্তার স্বার্থে বোয়িং-এর ৬৫টি বিমান বসিয়ে দিল আলাস্কা এয়ারলাইন্স

সংস্থার সিইও বলেন, “১২৮২ বিমানে যে ঘটনাটি ঘটেছে, সেই ঘটনা এবং যাত্রীদের বিষয়টি মাথায় রেখে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে সাময়িক ভাবে ৬৫টি বোয়িং ৭৩৭-৯ বিমান বসিয়ে দেওয়া হচ্ছে।”

দুর্ঘটনাগ্রস্ত সেই বিমান। গ্রাফিক: সনৎ সিংহ।

দুর্ঘটনাগ্রস্ত সেই বিমান। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৭:৫২
Share: Save:

মাঝ আকাশে দুর্ঘটনার শিকার হওয়ার পরই যাত্রীদের ক্ষোভের মুখে পড়তে হয় আলাস্কা এয়ারলাইন্সকে। নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতেই তড়িঘড়ি পদক্ষেপ করল বিমান সংস্থাটি। ফ্লাইটরাডার২৪-এর তথ্য অনুযায়ী, আলাস্কা এয়ারলাইন্সের ১৪৫টি বোয়িং ৭৩৭ বিমান রয়েছে। যে বিমানটি দুর্ঘটনার কবলে পড়েছিল শুক্রবার, সেই বিমানটিও বোয়িং ৭৩৭-৯ মডেলের। ফলে বোয়িংয়ের নিরাপত্তা নিয়ে আবার প্রশ্ন উঠতে শুরু করায় শেষমেশ এই মডেলের বিমানগুলিকে আপাতত পরিষেবার কাজ থেকে সরিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে আলাস্কা এয়ারলাইন্স।

বিমান সংস্থার সিইও বেন মিনিকুচি যাত্রী এবং বিমানকর্মীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগপ্রকাশ করেছেন। তিনি বলেন, “১২৮২ বিমানে যে ঘটনাটি ঘটেছে, সেই ঘটনা এবং যাত্রীদের বিষয়টি মাথায় রেখে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে সাময়িক ভাবে ৬৫টি বোয়িং ৭৩৭-৯ বিমান বসিয়ে দেওয়া হচ্ছে।” প্রতিটি বিমান ভাল ভাবে মেরামতি এবং পরীক্ষা করে দেখার পর তার পর আবার পরিষেবায় নামানো হবে।

মিনিকুচি আরও জানিয়েছেন, ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড এবং ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এই ঘটনার তদন্ত করছে। যে ভাবে দুর্ঘটনার কবলে পড়েছিল বিমানটি তার জন্য যাত্রীদের কাছে দুঃখপ্রকাশ করে ক্ষমাও চেয়েছেন বিমান সংস্থার সিইও। শুক্রবার বিমানকর্মী-সহ ১৭৭ জন যাত্রী আমেরিকার পোর্টল্যান্ড থেকে উড়েছিল এএস ১২৮২ বিমানটি। সেটি যখন প্রায় ১৭ হাজার ফুট উঁচুতে, আচমকাই একটি দরজা খুলে ছিটকে বেরিয়ে যায়। এই ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। যদিও পাইলট বিমানটিকে নিরাপদে পোর্টল্যান্ড বিমানবন্দরে নামিয়ে নিয়ে আসেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alaska Airlines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE