Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

অ্যালার্জি থাকলে আপাতত ফাইজ়ারের টিকা নয়

কাল যাঁরা টিকা পেয়েছেন, তাঁদের মধ্যে দুই এনএইচএস কর্মীর প্রবল অ্যালার্জি হয়েছে। জানা গিয়েছে, তাঁরা এমনিতেই অ্যালার্জির সমস্যায় ভুগতেন।

সংবাদ সংস্থা
লন্ডন ১০ ডিসেম্বর ২০২০ ০৫:১৭
শুরু: দেওয়া হচ্ছে ফাইজ়ার-বায়োএনটেকের টিকা। মঙ্গলবার, লন্ডনের হাসপাতালে। রয়টার্স

শুরু: দেওয়া হচ্ছে ফাইজ়ার-বায়োএনটেকের টিকা। মঙ্গলবার, লন্ডনের হাসপাতালে। রয়টার্স

বেশি মাত্রায় অ্যালার্জির সমস্যায় ভোগেন যাঁরা, তাঁদের আপাতত ফাইজ়ার-বায়োএনটেকের টিকা নিতে নিষেধ করল ব্রিটেনের ওষুধ ও টিকা নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। বিশ্বে প্রথম দেশ হিসেবে গত কাল থেকে ফাইজ়ারের টিকা দিতে শুরু করেছে ব্রিটেন। কাল যাঁরা টিকা পেয়েছেন, তাঁদের মধ্যে দুই এনএইচএস কর্মীর প্রবল অ্যালার্জি হয়েছে। জানা গিয়েছে, তাঁরা এমনিতেই অ্যালার্জির সমস্যায় ভুগতেন। তার পরেই আজ এই নির্দেশিকা জারি করে এমএইচআরএ।

নির্দেশিকায় বলা হয়েছে, ‘‘যাঁদের কোনও ধরনের খাদ্যদ্রব্য, ওষুধ বা টিকায় অ্যালার্জি রয়েছে, তাঁদের এই ভ্যাকসিন নিতে আপাতত নিষেধ করা হচ্ছে।’’ প্রথম দফায় যাঁরা এই টিকা পাচ্ছেন, তাঁদের মধ্যে রয়েছেন স্বাস্থ্যকর্মী, হাসপাতালে ভর্তি রোগী এবং বৃদ্ধ-বৃদ্ধারা। এমএইচআরএ-র এই নির্দেশিকা জারির পরে ফাইজ়ার বিবৃতি দিয়ে বলেছে, ‘‘কাল যাঁরা টিকা পেয়েছেন, তাঁদের মধ্যে দু’জনের অ্যালার্জির মতো প্রতিক্রিয়া হয়েছে। কেন তা হয়েছে, তা জানতে এমএইচআরএ-র তদন্তে আমরা সব রকম সাহায্য করব। তবে আমরা ৪২ হাজার স্বেচ্ছাসেবককে দু’টি করে পরীক্ষামূলক ডোজ় দিয়েছিলাম। তাঁদের কারওরই কোনও বিপজ্জনক প্রতিক্রিয়া হয়নি।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement