Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Covid Death: কোভিড হানায় বাবা-মাকে হারিয়েছে প্রায় এক লক্ষ শিশু, ভয়াবহ তথ্য দিল লাতিন আমেরিকার দেশ

তিন কোটি ৩০ লক্ষের এই দেশে কোভিডের তৃতীয় ঢেউ চলছে। যার মধ্যে ২০ লক্ষ মানুষ আক্রান্ত।

সংবাদ সংস্থা
পেরু ০৭ জানুয়ারি ২০২২ ১৬:৩৩
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

কোভিড ছিনিয়ে নিয়েছে দেশের প্রায় এক লক্ষ শিশুর মা-বাবাকে। এমনই ভয়ানক তথ্য দিল লাতিন আমেরিকার দেশ পেরু।

দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত তথ্যকে উদ্ধৃত করে পেরুর নারীকল্যাণ মন্ত্রী আনাহি ডুরান্ড বলেন, “খুবই দুর্ভাগ্যজনক এবং দুঃখজনক যে, কোভিড অতিমারির কারণে দেশের ৯৮ হাজার শিশু তাদের বাবা-মায়ের মধ্যে যে কোনও এক জনকে হারিয়েছে।”

সে দেশের সরকারি তথ্য বলছে, বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হার পেরুতে। প্রতি ১০ লাখে ছ’হাজার জন কোভিডে মারা গিয়েছেন ওই দেশে। সরকার জানিয়েছে, কোভিডে ক্ষতিগ্রস্ত এমন ১৮ হাজারেরও বেশি পরিবারকে প্রতি দু’মাসে ২০০ সোলস (ভারতীয় মুদ্রায় প্রায় চার হাজার টাকা) পেনশন দেওয়া হচ্ছে। ডুরান্ড বলেন, “এমন বহু পরিবার রয়েছে যারা আমাদের কাছে পেনশেনের জন্য আসছেন। সে সব পরিবারের অনেকেই কোভিডের প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ে বাড়িতেই মারা গিয়েছেন। কিন্তু কোনও ভাবে ওই পরিবারগুলি সেই শংসাপত্র দেখাতে পারছে না। তাদের সেই পরিস্থিতিও নেই। আর পেনশন পাওয়ার ক্ষেত্রে এটাই সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।” ৮৩ হাজার শিশুর শিক্ষার বিষয়ে সরকারি সহযোগিতা পৌঁছে দেওয়ারও চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ডুরান্ড।

Advertisement

তিন কোটি ৩০ লক্ষের এই দেশে কোভিডের তৃতীয় ঢেউ চলছে। যার মধ্যে ২০ লক্ষ মানুষ আক্রান্ত। কোভিড সংক্রমণের শুরু থেকে এখনও পর্যন্ত পেরুতে ২০ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement