Advertisement
২৪ জুন ২০২৪
peru

Covid Death: কোভিড হানায় বাবা-মাকে হারিয়েছে প্রায় এক লক্ষ শিশু, ভয়াবহ তথ্য দিল লাতিন আমেরিকার দেশ

তিন কোটি ৩০ লক্ষের এই দেশে কোভিডের তৃতীয় ঢেউ চলছে। যার মধ্যে ২০ লক্ষ মানুষ আক্রান্ত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পেরু শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২২ ১৬:৩৩
Share: Save:

কোভিড ছিনিয়ে নিয়েছে দেশের প্রায় এক লক্ষ শিশুর মা-বাবাকে। এমনই ভয়ানক তথ্য দিল লাতিন আমেরিকার দেশ পেরু।

দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত তথ্যকে উদ্ধৃত করে পেরুর নারীকল্যাণ মন্ত্রী আনাহি ডুরান্ড বলেন, “খুবই দুর্ভাগ্যজনক এবং দুঃখজনক যে, কোভিড অতিমারির কারণে দেশের ৯৮ হাজার শিশু তাদের বাবা-মায়ের মধ্যে যে কোনও এক জনকে হারিয়েছে।”

সে দেশের সরকারি তথ্য বলছে, বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হার পেরুতে। প্রতি ১০ লাখে ছ’হাজার জন কোভিডে মারা গিয়েছেন ওই দেশে। সরকার জানিয়েছে, কোভিডে ক্ষতিগ্রস্ত এমন ১৮ হাজারেরও বেশি পরিবারকে প্রতি দু’মাসে ২০০ সোলস (ভারতীয় মুদ্রায় প্রায় চার হাজার টাকা) পেনশন দেওয়া হচ্ছে। ডুরান্ড বলেন, “এমন বহু পরিবার রয়েছে যারা আমাদের কাছে পেনশেনের জন্য আসছেন। সে সব পরিবারের অনেকেই কোভিডের প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ে বাড়িতেই মারা গিয়েছেন। কিন্তু কোনও ভাবে ওই পরিবারগুলি সেই শংসাপত্র দেখাতে পারছে না। তাদের সেই পরিস্থিতিও নেই। আর পেনশন পাওয়ার ক্ষেত্রে এটাই সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।” ৮৩ হাজার শিশুর শিক্ষার বিষয়ে সরকারি সহযোগিতা পৌঁছে দেওয়ারও চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ডুরান্ড।

তিন কোটি ৩০ লক্ষের এই দেশে কোভিডের তৃতীয় ঢেউ চলছে। যার মধ্যে ২০ লক্ষ মানুষ আক্রান্ত। কোভিড সংক্রমণের শুরু থেকে এখনও পর্যন্ত পেরুতে ২০ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

peru Covid 19 Parents
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE