Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Amazon

Amazon Forest: কেটে সাফ অ্যামাজনের জঙ্গল, নিউ ইয়র্কের পাঁচ গুণ এলাকার গাছে কোপ, চিন্তায় পরিবেশবিদরা

২০২২ সালের প্রথম ছ’মাসে রেকর্ড পরিমাণ বনভূমি কেটে ফেলা হল অ্যামাজনে। নিউ ইয়র্ক শহরের পাঁচ গুণ এলাকার গাছ সাফ করে দেওয়া হয়েছে।

পরিবেশপ্রেমীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

পরিবেশপ্রেমীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

সংবাদ সংস্থা
রিও ডি জেনেইরো শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ২০:৩৬
Share: Save:

চলতি বছরের প্রথম ছ’মাসেই অ্যামাজন বৃষ্টি অরণ্যের রেকর্ড পরিমাণ এলাকায় গাছ কেটে সাফ করে দেওয়া হল। এ কথা জানিয়েছে ব্রাজিলের মহাকাশ সংস্থা ইনপে। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, নিউ ইয়র্ক শহরের যা আয়তন, তার পাঁচ গুণ এলাকার গাছ কেটে সাফ করে দেওয়া হয়েছে অ্যামাজন বনভূমিতে। ব্রাজিলের সরকার জানিয়েছে, ২০১৬ সালের পর এত পরিমাণ বনভূমি কেটে ফেলা হয়নি। পরিবেশপ্রেমীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

Advertisement

উপগ্রহ চিত্রের নথি বলছে, চলতি বছর জানুয়ারি থেকে জুনে অ্যামাজন বনভূমিতে ৩,৯৮৮ বর্গ কিলোমিটার এলাকার গাছ কেটে ফেলা হয়েছে। গত বছর প্রথম ছ’মাসে যে পরিমাণ এলাকার গাছ কেটে ফেলা হয়েছিল, তার থেকে এ বছর ১০.৬ শতাংশ বেশি এলাকার গাছ কাটা হয়েছে। ২০২১ সালে প্রথম ছ’মাসে অ্যামাজনের ৩,০৮৮ বর্গ কিলোমিটার এলাকার গাছ কেটে ফেলা হয়েছিল।

শুধু জুন মাসেই ১,১২০ বর্গ কিলোমিটার এলাকার গাছ কেটে ফেলা হয়েছে। বিশ্বের বৃহত্তম বৃষ্টি অরণ্য অ্যামাজনে প্রচুর পরিমাণ কয়লা স়ঞ্চিত রয়েছে। খনি থেকে সেই কয়লা তোলার জন্য এই অরণ্যের গাছ কেটে ফেলা হচ্ছে। এর ফলে উষ্ণায়ন বাড়ছে। জলবায়ুর পরিবর্তন হচ্ছে।

পরিসংখ্যান বলছে, গত পাঁচ দশকে অ্যামাজনের ১৭ শতাংশ এলাকার গাছ কেটে সাফ করে দেওয়া হয়েছে। চাষাবাদ আর পশুপালনের জন্য কেটে ফেলা হয়েছে বনভূমি। পরিবেশবিদদের অভিযোগ, অ্যামাজনে গাছ কাটা আটকাতে সক্রিয় পদক্ষেপ করছেন না ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.