Advertisement
২৬ জুন ২০২৪
Jerusalem

Jerusalem: শিরিনের শেষকৃত্যে হামলা নিয়ে ক্ষুব্ধ আমেরিকা

শিরিনের মৃত্যুর নিন্দা করে বিবৃতি দিয়েছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সব সদস্য রাষ্ট্র। ইজ়রায়েলের বিষয়ে নিরাপত্তা পরিষদে এই ধরনের ঐক্য বিরল।

জেরুসালেমের এক গির্জায় বন্ধু-আত্মীয়স্বজনের উপস্থিতিতে শিরিন আবু আকলের শেষকৃত্য।

জেরুসালেমের এক গির্জায় বন্ধু-আত্মীয়স্বজনের উপস্থিতিতে শিরিন আবু আকলের শেষকৃত্য। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
জেরুসালেম ও ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ মে ২০২২ ০৮:৩২
Share: Save:

প্যালেস্তাইনি বংশোদ্ভূত আমেরিকান সাংবাদিক শিরিন আবু আকলের শেষকৃত্যের মিছিলে ইজ়রায়েলি পুলিশের হামলা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানাল আমেরিকা। আজ আমেরিকান বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, ‘‘শিরিনের শেষকৃত্যের মিছিলে ইজ়রায়েলি পুলিশের হস্তক্ষেপের দৃশ্য দেখে আমরা উদ্বিগ্ন। সম্মানের সঙ্গে প্রিয়জনের শেষকৃত্য করার অধিকার সব পরিবারের আছে।’’ হোয়াইট হাউসের প্রচারসচিব জেন সাকিও বলেন, ‘‘ওই দৃশ্য নিঃসন্দেহে উদ্বেগের।’’

শিরিনের মৃত্যুর নিন্দা করে বিবৃতি দিয়েছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সব সদস্য রাষ্ট্র। ইজ়রায়েলের বিষয়ে নিরাপত্তা পরিষদে এই ধরনের ঐক্য বিরল বলেই মত কূটনীতিকদের। ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছে নিরাপত্তা পরিষদ। শেষকৃত্যের মিছিলে ইজ়রায়েলি পুলিশের হামলার সমালোচনা করেছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস।

১১ মে প্যালেস্তাইনের ওয়েস্ট ব্যাঙ্কে জেনিন শরণার্থী শিবিরে হিংসার খবর সংগ্রহ করছিলেন আল জাজ়িরা চ্যানেলের সাংবাদিক শিরিন। তখনই গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় তাঁর। ইজ়রায়েলি বাহিনীই তাঁর মৃত্যুর জন্য দায়ী বলে দাবি আল জাজ়িরার। ইজ়রায়েল প্রথমে দাবি করে, সশস্ত্র প্যালেস্তাইনিরাই সম্ভবত এই ঘটনার জন্য দায়ী। পরে অবশ্য পিছু হটে তারা জানায়, ঘটনার তদন্ত করা হচ্ছে। জঙ্গিদের উদ্দেশে ছোড়া ইজ়রায়েলি স্নাইপারের গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে শিরিনকে আঘাত করে থাকতে পারে। আবার প্যালেস্তাইনিদের গুলিতেও মৃত্যু হয়ে থাকতে পারে তাঁর।

এরই মধ্যে সামনে আসে শিরিনের শেষকৃত্যে ইজ়রায়েলি পুলিশের হামলার দৃশ্য। ইজ়রায়েলের দখলে থাকা পূর্ব জেরুসালেমের সেন্ট জোসেফ হাসপাতাল থেকে শিরিনের দেহ বেরোনোর পরেই শেষকৃত্যের মিছিলে যাঁরা প্যালেস্তাইনি পতাকা নিয়ে যাচ্ছিলেন তাঁদের উপরে ঝাঁপিয়ে পড়ে ইজ়রায়েলি পুলিশ। পতাকা কেড়ে নেওয়া হয়। ধাক্কাধাক্কিতে শিরিনের কফিনবাহকেরাও সমস্যায় পড়েন।

ইজ়রায়েলি পুলিশের দাবি, প্রকাশ্যে প্যালেস্তাইনি পতাকা ওড়ানো ইজ়রায়েলি আইনে নিষিদ্ধ। উত্তেজনা যাতে না বাড়ে সে জন্য শেষকৃত্যের সময়ে প্যালেস্তাইনি জাতীয়তাবাদী গান গাইতেও নিষেধ করেছিল তারা। কিন্তু শেষকৃত্যে সামিল প্যালেস্তাইনিদের একাংশ সেই নিষেধাজ্ঞা না মানায় পুলিশ পদক্ষেপ করতে বাধ্য হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jerusalem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE