Advertisement
২০ জুন ২০২৪
Terrorist

Afghanistan: মাথার দাম ১ কোটি ডলার

আমেরিকার দাবি, সানাউল্লার অপর নাম শাহাব-আল-মুহাজির। সম্ভবত ১৯৯৪ সালে তার জন্ম।

সানাউল্লা গফরি।

সানাউল্লা গফরি। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৪৭
Share: Save:

গত বছর কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের ঘটনার অন্যতম প্রধান অভিযুক্ত আইএস-খোরাসানের জঙ্গি নেতা সানাউল্লা গফরির সন্ধান বা তার সম্পর্কে তথ্য দিতে পারলে মিলবে এক কোটি ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫ কোটি টাকা) পর্যন্ত পুরস্কার। সোমবার তা জানাল আমেরিকার ডিপার্টমেন্ট অব রিওয়ার্ডস অব জাস্টিস।

২০২১ সালের ওই বিস্ফোরণে প্রাণ হারান কম পক্ষে ১৮৫ জন। তাঁদের মধ্যে ১৩ জন ছিলেন আমেরিকান সৈনিক। তালিবানের আফগানিস্তান দখলের সেই সময় যখন কাবুল বিমানবন্দরে কাতারে কাতারে মানুষ দেশ ছেড়ে চলে যাওয়ার জন্য আকুল... সেই সময়ের ওই বিস্ফোরণ ভিত নড়িয়ে দিয়েছিল আমেরিকান সেনার। শুক্রবার আমেরিকার সামরিক দফতর জানিয়েছে, সম্ভবত আইএস-খোরাসানের জঙ্গি নেতা সানাউল্লা ওই বিস্ফোরণের জন্যে দায়ী।

আমেরিকার দাবি, সানাউল্লার অপর নাম শাহাব-আল-মুহাজির। সম্ভবত ১৯৯৪ সালে তার জন্ম। ২০২০ সালের জুনে তাকে নিযু্ক্ত করে আইএস-খোরাসান। তার পর থেকে সংগঠনটির একাধিক বড় ‘অপারেশন’-এর দায়িত্বে ছিল সানাউল্লা। রিওয়ার্ডস অব জাস্টিস দফতরের ওই বিবৃতিতে উল্লেখ রয়েছে, আফগানিস্তানের সমস্ত জঙ্গি আক্রমণের পরিকল্পনা করা ও তার জন্য অর্থ জোগাড় করত সানাউল্লাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Terrorist Reward Kabul Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE