Advertisement
২৬ এপ্রিল ২০২৪
america

Journalist Arrest Kabul: আফগানিস্তানে আটক সাংবাদিক-প্রযোজক

সম্প্রতি ‘কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট’ (সিপিজে) নামে একটি সংস্থা জানায়, শেরপুরায় আটক করা হয়েছে ইভর এবং ফৈজ়ুল্লাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক, কাবুল শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ০৫:৪৫
Share: Save:

আমেরিকার ড্রোন হামলায় নিহত আল কায়দা নেতা আয়মান আল-জ়াওয়াহিরিকে যেখানে হত্যা করা হয়েছিল, আফগানিস্তানের সেই শেরপুর অঞ্চলে ভিডিয়ো তুলতে গিয়েছিলেন আমেরিকান সাংবাদিক-পরিচালক ইভর শিয়ারার। তাঁর সঙ্গে ছিলেন আফগান প্রযোজক ফৈজ়ুল্লা ফৈজ়বক্স। গত ১৭ অগস্ট দু’জনকেই গ্রেফতার করে তালিবান প্রশাসন। তার পর থেকে কোনও খবর মেলেনি দু’জনের। অবিলম্বে দু’জনকে মুক্তি দেওয়ার আর্জি জানিয়েছে নিউ ইয়র্কের একটি সংবাদমাধ্যম।

সম্প্রতি ‘কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট’ (সিপিজে) নামে একটি সংস্থা জানায়, শেরপুরায় আটক করা হয়েছে ইভর এবং ফৈজ়ুল্লাকে। এর পরেই আমেরিকার ওই সম্প্রচারকারী সংস্থাটি সিপিজে-র সঙ্গে কথা বলে জানতে চায় ইভর ও ফৈজ়ুল্লা বর্তমানে কোথায়, কেমন আছেন। সিপিজে জানিয়েছে, ইভর-ফৈজ়ুল্লাকে তাঁদের কাজকর্ম এবং সেই সংক্রান্ত অনুমতি রয়েছে কি না, তা জানতে চাওয়া হয়। খতিয়ে দেখা হয় দু’জনের পরিচয়পত্র এবং পাসপোর্ট। দু’জনের ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। আমেরিকার চর সন্দেহে ওই দু’জনকে আটক করেছিল আফগান পুলিশ। এর পরে ৫০ জন তালিব গোয়েন্দা ওই দু’জনের চোখ বেঁধে অজ্ঞাত কোনও স্থানে নিয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। সিপিজে-র প্রোগ্রাম ডিরেক্টর কার্লোস মার্টিনেজ় ডি লা সারনা জানিয়েছেন, তালিবান ক্ষমতায় আসার পর থেকেই সাংবাদিক ও সংবাদমাধ্যমের কর্মীদের উপর আক্রমণ ক্রমাগত বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

america Afghanistan Kabul new york taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE