Advertisement
০২ মে ২০২৪
imran khan

Imran Khan: ইউক্রেন সঙ্কটের আবহেই পুতিনের আমন্ত্রণে রাশিয়া সফরে যাচ্ছেন ইমরান খান

আশির দশকে আফগানিস্তানে সোভিয়েত ফৌজের প্রবেশের পর আমেরিকার মাধ্যমে মুজাহিদ গেরিলাদের সাহায্যের বন্দোবস্ত করেছিল পাকিস্তান।

ভ্লাদিমির পুতিন এবং ইমরান খান।

ভ্লাদিমির পুতিন এবং ইমরান খান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২২ ২১:২৫
Share: Save:

ইউক্রেন সীমান্তে উত্তেজনার মধ্যেই রাশিয়া সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাক বিদেশমন্ত্রক সোমবার জানিয়েছে, আগামী ২৩-২৪ ফেব্রুয়ারি মস্কো সফরে যাবেন ইমরান। পাক কূটনৈতিক মহলের দাবি, তাঁর এই সফর দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন মোড় আনবে।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রবিবার জানিয়েছিলেন, মস্কো সফরের জন্য তাঁরা পাক প্রধনামন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। সোমবার পাক বিদেশমন্ত্রক জানিয়েছে, পুতিনের সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন ইমরান।

পূর্বতন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে তিক্ত সম্পর্ক ছিল পাকিস্তানের। আশির দশকে আফগানিস্তানে সোভিয়েত ফৌজের প্রবেশের পর আমেরিকার মাধ্যমে মুজাহিদ গেরিলাদের সাহায্যের বন্দোবস্ত করেছিল পাকিস্তান। পরবর্তী সময়ে সোভিয়েতের পতনের পরে মস্কোর অনেকটাই কাছাকাছি এসেছে ইসলামাবাদ। পাকিস্তানের বন্ধুদেশ চিন ইতিমধ্যেই ইউক্রেন বিতর্কে মস্কোর পাশে দাঁড়িয়েছে।

আরও পড়ুন:
আরও পড়ুন:

ইমরানের মস্কোর সফরে ‘পাকিস্তান স্ট্রিম গ্যাস পাইপলাইন’ প্রকল্প সংক্রান্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ ঘোষিত হতে পারে বলে মনে করা হচ্ছে। এই প্রকল্পে ভারত-পাক সীমান্তবর্তী কাসুর থেকে বন্দরশহর করাচি পর্যন্ত গ্যাস পাইপলাইন স্থাপন করবে রাশিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE