Advertisement
২৫ মে ২০২৪
Ajit Doval

ইউক্রেন যুদ্ধের আবহেই রাশিয়া সফরে অজিত ডোভাল, সন্ত্রাসে প্রযুক্তির ব্যবহার ঠেকাতে সওয়াল

রাশিয়ার সেন্ট পিটসবার্গে নিরাপত্তা বিষয়ক দ্বাদশ আন্তর্জাতিক বৈঠকে অংশ নিয়ে ডোভাল সাইবার অপরাধ এবং সন্ত্রাসে প্রযুক্তির ব্যবহার ঠেকাতে সহযোগিতার উপর জোর দেন।

Ajit Doval

রাশিয়া সফরে গেলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ০০:০২
Share: Save:

ইউক্রেন যুদ্ধের মধ্যে দ্বিতীয় বার রাশিয়া সফরে গেলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সোমবার সন্ত্রাস দমন সংক্রান্ত একটি আন্তর্জাতিক বৈঠকে জঙ্গি সংগঠনগুলির অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার এবং অর্থের উৎস বন্ধ করতে যৌথ পদক্ষেপের পক্ষে সওয়াল করেন তিনি।

রাশিয়ার সেন্ট পিটসবার্গে নিরাপত্তা বিষয়ক দ্বাদশ আন্তর্জাতিক বৈঠকে অংশ নিয়ে ডোভাল সাইবার অপরাধ এবং সন্ত্রাসে প্রযুক্তির ব্যবহার ঠেকাতে সহযোগিতার উপর জোর দেন। ২০২১ সাল থেকে রাষ্ট্রপুঞ্জ অনুমোদিত নিরাপত্তা বিষয়ক ওই বার্ষিক অধিবেশনে সাইবার অপরাধ ঠেকাতে একটি আন্তর্জাতিক চুক্তি রূপরেখা তৈরির প্রচেষ্টা চলছে। সহমতের ভিত্তিতে এ বিষয়ে পদক্ষেপের কথা বলেন ডোভাল।

প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযানের নির্দেশ দিয়েছিলেন। তার ছ’মাস পরে, সেই বছরে অগস্টে মস্কো গিয়ে রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিকোলাইন পাট্রুশেভের সঙ্গে বৈঠক করেছিলেন ডোভাল। নিরাপত্তা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার উপর জোর দেওয়া হয়েছিল ওই বৈঠকে। সেই সঙ্গে আঞ্চলিক ও গোটা বিশ্বের অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যা নিয়েও আলোচনা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajit Doval India Russia Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE